• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নৌ স্বাধীনতায় বিশ্বাস করে ভারত: রীভা গাঙ্গুলি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

 


ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেছেন, ইন্দো প্যাসিফিক অঞ্চলে ভারত নৌ সংক্রান্ত স্বাধীনতায় বিশ্বাস করে। আন্তর্জাতিক আইন অনুসারে এ অঞ্চলের প্রতিটি দেশের নৌ নিরাপত্তাকে সম্মান করে ভারত।


মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত ঢাকা গ্লোবাল ডায়লগে তিনি এ কথা বলেন। ঢাকা গ্লোবাল ডায়লগে ‘ইন্দো প্যাসিফিক সংযোগ: অবকাঠামো ও প্রভাব’- শীর্ষক পর্বে বক্তব্য রাখেন ভারতীয় হাইকমিশনার।

এ সময় তিনি বলেন, ইন্দো প্যাসিফিক অঞ্চলে নৌ খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতসহ এই অঞ্চলের দেশগুলোর নৌ খাতের অর্থনৈতিক ও ভৌগলিক গুরুত্ব রয়েছে। এ হিসেবে ইন্দো প্যাসিফিক অঞ্চলে ভারত নৌ সংক্রান্ত স্বাধীনতায় বিশ্বাস করে। আন্তর্জাতিক আইন অনুসারে এই অঞ্চলের প্রতিটি দেশের নৌ নিরাপত্তাকে সম্মানও করে ভারত।

রীভা গাঙ্গুলি দাশ বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে কানেকটিভিটিকেও বিশেষ গুরুত্ব দিচ্ছি আমরা। কানেকটিভিটির মধ্যে দিয়ে দুই দেশই লাভবান হবে। এছাড়া কানেকটিভিটির ফলে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোও লাভবান হবে বলে তিনি মনে করেন।

এ পর্বে আরও বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ভারতের সংসদ সদস্য মনীষ তেওয়ারী ও ফুদান ইউনিভার্সিটির অধ্যাপক মিনওয়াং লিন।

সোমবার (১১ নভেম্বর) ঢাকা গ্লোবাল ডায়লগের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) ও ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে এই ডায়লগের আয়োজন করেছে। বুধবার (১৩ নভেম্বর) এই ডায়লগ শেষ হবে।