• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

শীত আয়োজন

পুর ভরা লাউ ফ্রাই

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

 

যেমন লাউ প্রয়োজন:
এই রেসিপিটির জন্য প্রয়োজন কচি আর চিকন লাউ। তাছাড়া কুমড়া বা জালি দিয়েও করা যায়। প্রথমে লাউ বা চালকুমড়ার মুখের দিক থেকে শক্ত ২ইঞ্চি কেটে বাদ দিয়ে দিন। তারপর লাউ কে পৌনে ১ ইঞ্চির মত করে গোল গোল চাক করে কেটে নিন। এরপর এর মাঝামাঝি জায়গায়টি এমনভাবে  চিরে নিন যেন শেষের দিকে আটকে থাকে। এবার চাক গুলোতে লবণ, হলুদ ও শুকনা মরিচ গুঁড়া দিয়ে ভালোভাবে মাখিয়ে রাখুন।

উপকরণ:

পুরের জন্য- লাউয়ের টুকরা ৬ পিস, আধা কাপ নারকেল কোরানো, ৪টি পাকা মরিচ (শুকনা না), পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, চিনি আধা চা চামচ, সরিষা বাটা দেড় চা চামচ, জিরা ও গোল মরিচ টেলে গুঁড়া করা পৌনে ১ চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, লবণ স্বাদ মতো, ভাজার জন্য তেল।

প্রণালী:

সব উপকরণ একসঙ্গে মাখিয়ে নিন। এবার মাখানো পুর লাউ-এর ভেতর ভরে নিন। ভাজার জন্য চুলায় প্যান বসিয়ে তেল দিন। আপনি ইচ্ছা করলে কম তেলে অথবা বেশি তেলে ভাজতে পারেন। তবে খেয়াল রাখুন, তেলটা যেন কোনোভাবেই পুরের নিচের অংশ অতিক্রম না করে। মানে লাউ-এর অর্ধেক চেরা অংশের নিচে তেল থাকতে হবে। নইলে ভাজার সময় পুর বের হয়ে আসবে। এবার তেল গরম হলে লাউ-এর টুকরা দিয়ে ঢাকনা দিয়ে দিন। অল্প আঁচে সময় নিয়ে ভাজুন। খেয়াল রাখুন যেন নিচে না লেগে যায়। ভাজা হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন খুব মজার আর সম্পূর্ণ ভিন্ন স্বাদের পুর ভরা লাউ।