• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

প্রথমবারের মতো সন্ধান মিলল বামন জিরাফের

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২১  

জিরাফকে বলা হয় পৃথিবীর সবচেয়ে লম্বা প্রাণী। একটি পূর্ণবয়স্ক জিরাফ সাধারণত ১৪ থেকে ১৯ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। জন্মের সময়ই এদের উচ্চতা হয় ৬ ফুট আর ওজন থাকে গড়ে ৬৮ কেজির মত। তবে প্রথমবারের মতো ‘বামন’ আকৃতির জিরাফের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। মানুষের মধ্যে খর্বাকার কিংবা বামনের দেখা মিললেও এই প্রথম জিরাফের মধ্যেও এটি দেখা গেল।

বিজ্ঞানীরা জানিয়েছেন, আফ্রিকা মহাদেশের নামিবিয়া ও উগান্ডায় দুটি ‘বামন জিরাফের’ সন্ধান পাওয়া গেছে। সাধারণ জিরাফের পালের মধ্যেই এই দুটি পুরুষ ‘বামন জিরাফ’ রয়েছে। একই বয়সের সাধারণ জিরাফের চেয়ে এই জিরাফ দুটির পা অনেক ছোট। বিজ্ঞানীরা আফ্রিকাজুড়ে বিভিন্ন এলাকায় থাকা জিরাফের সংখ্যা বের করতে ফটোগ্রাফিক জরিপ করছিলেন। সেই জরিপ করতে গিয়েই এই জিরাফ দুটি চিহ্নিত করেন।চ

জিরাফ দুটির নাম রাখা হয়েছে ‘জিমলি’ ও ‘নাইজেল’। এ প্রসঙ্গে গবেষক দলের সদস্য মাইকেল ব্রাউন বলেন, জিমলি ও নাইজেল ‘স্কেলেটাল ডিসপ্লেসিয়া’ সমস্যার শিকার, যা বন্য প্রাণীর ক্ষেত্রে খুব কম দেখা যায় ২০১৮ সালে নামিবিয়ার একটি ব্যক্তিগত ফার্মে ৮ ফুট ৬ ইঞ্চি লম্বা নাইজেলের খোঁজ পান গবেষকেরা। আর ২০১৫ সালের ডিসেম্বরে উগান্ডার মারচিসন ফলস ন্যাশনাল পার্কে ৯ ফুট ৪ ইঞ্চি উচ্চতার জিমলির সন্ধান মেলে।

জিরাফ নিয়ে কাজ করা বৈশ্বিক সংগঠন জিরাফ কনজারভেশন ফাউন্ডেশনের (জিসিএফ) কর্মকর্তা মাইকেল ব্রাউন বলেন, জিরাফ দুটির বিকাশের ক্ষেত্রে হয়তো কিছু অস্বাভাবিকতা ছিল, যার ফলে হাড় ও তরুণাস্থির বৃদ্ধিতে পার্থক্য তৈরি হয়েছে। যে দুটি বামন জিরাফ শনাক্ত করা হয়েছে, সেগুলোর বয়স এক বছরের কিছু বেশি।

সূত্র: বিবিসি