• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ফেসবুকে অযাচিত ফ্রেন্ড রিকোয়েস্ট আটকাবেন যেভাবে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  


 
খেয়াল করে দেখবেন, চলতি বছরের শুরু থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অপরিচিত ব্যক্তিদের থেকে বন্ধুত্বের অনুরোধ পাওয়ার হার বেড়ে গিয়েছে। প্রতিদিন এমন অনেক বন্ধুত্বের অনুরোধ বা ফ্রেন্ড রিকোয়েস্ট আসছে যাদের আপনি চেনেন না। 
কিন্তু হুট করেই কেন এত অপরিচিত মানুষ আপনার সঙ্গে বন্ধুত্ব করতে চাইছে? এর কারণ হলো ফেসবুকের তৈরি বিশেষ বট বা রোবট প্রোগ্রাম। এই প্রোগ্রাম বিভিন্ন ব্যক্তির কাছে আপনার প্রোফাইল দেখিয়ে বন্ধুত্বের জন্য পরামর্শ দিচ্ছে। আর তাই রোজ এসব বন্ধুত্বের অনুরোধ বাতিল করার মতো বিরক্তিকর কাজ করতে হচ্ছে আপনাকে। 
চাইলে সহজেই এই ধরনের অযাচিত বন্ধুত্বের অনুরোধগুলো বন্ধ করতে পারেন আপনি। এ ক্ষেত্রে প্রাইভেসি সেটিংসে সামান্য বদল আনতে হবে। 
ফেসবুকে যে প্রাইভেসি সেটিংস রয়েছে সেখানে কে কে আপনাকে বন্ধুত্বের অনুরোধ জানাতে পারবে তা ঠিক করা রয়েছে। এটি ডিফল্ট বা ফেসবুক যেভাবে দিয়েছে সেভাবে থাকলে, যে কেউ আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে। যার সুযোগ নেয় বটও। 

এই সেটিংস ঠিক করতে ডেস্কটপ কম্পিউটার থেকে ফেসবুকে লগইন করুন। এরপর নিম্নমুখী তীরে ক্লিক করে ড্রপ মেনু থেকে সেটিংস অপশনে যান। এখানকার বাম কলামের মেনু থেকে প্রাইভেসি নির্বাচন করে প্রাইভেসি সেটিংস অ্যান্ড টুলসে যান। 
এখানে ‘হু ক্যান সেন্ড ইউ ফ্রেন্ড রিকোয়েস্ট’ নামের একটি অপশন রয়েছে। সেখানে গিয়ে এডিট বাটনে ক্লিক করে কে আপনাকে বন্ধু হওয়ার অনুরোধ বা ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে, তা ঠিক করে দিন। 
এভরিওয়ানের পরিবর্তে ‘ফ্রেন্ডস অব ফ্রেন্ডস’ বা বন্ধুর বন্ধুদের নির্বাচন করে রাখলে একদম অপরিচিত কোনো ব্যক্তি আপনাকে বন্ধুত্বের অনুরোধ পাঠাতে পারবে না।