• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৯  

 

ভারতে পুরনো পাঁচশ’ ও এক হাজার রুপির নোট বাতিলের তিন বছর পূর্ণ হবে নভেম্বরে। নোট বাতিলের ওই বছরই দুর্ভোগ কমাতে বাজারে এসেছিল দুই হাজার রুপির নোট। তবে, ২০১৯-এর ডিসেম্বর শেষ হলেই মেয়াদ ফুরাচ্ছে এসব নোটের।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) জানিয়েছে, ২০১৯ সালের ডিসেম্বর শেষ হলেই বাতিল হচ্ছে দুই হাজার রুপির নোট। তার বদলে বাজারে আসছে নতুন এক হাজার রুপির নোট। অর্থাৎ, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে অচল হতে চলেছে দুই হাজার রুপির নোটগুলো। ইতোমধ্যেই নতুন করে দুই হাজার রুপির নোট ছাপানো বন্ধ করে দিয়েছে আরবিআই। 

বেশ কিছু দিন থেকেই দেখা যাচ্ছিল, ভারতের এটিএম বুথগুলোতে দুই হাজার রুপির নোট কম। এবার জানা গেলো, আরবিআই এই নোট ছাপানো বন্ধ করে দেওয়াতেই এটিএম বুথে সেগুলো কম পাওয়া যাচ্ছে। অবশ্য, এর বদলে পাঁচশ’, দুইশ’ ও একশ’ রুপির নোট থাকছে যথেষ্ট পরিমাণে।

জানা যায়, ২০১৭ সালে ৩৫৪২ দশমিক ৯৯১ মিলিয়ন দুই হাজার রুপির নোট ছাপিয়েছিল আরবিআই। ২০১৮ সালে তা কমে দাঁড়ায় ১১১ দশমিক ৫০৭ মিলিয়নে। চলতি বছরের শুরুতে এটি ছাপানো বন্ধ করে দেয় আরবিআই।

কালো টাকা প্রতিরোধের ব্যবস্থা হিসেবে ২০১৬ সালের ৮ নভেম্বর রাতে হঠাৎ করেই পুরনো পাঁচশ’ ও এক হাজার রুপির নোট বাতিল করে দেয় ভারত সরকার। তার বদলে দুই হাজার রুপির নোট বাজারে এনেছিল আরবিআই।