• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

বর্ষার আগেই সারাদেশের নদীভাঙন এলাকা ঝুঁকিমুক্ত করা হবে- শামীম

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ মার্চ ২০২১  

শরীয়তপুর প্রতিনিধিঃ পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, সারাদেশে নদী ভাঙন প্রবণ ও ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে স্থায়ী সমাধানের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী বর্ষার আগেই যাতে ওই সব এলাকাকে ঝুঁকিমুক্ত করা যায় তার কাজ চলছে। এছাড়াও দেশের নদীভাঙন প্রবন এলাকায় স্থায়ী সমাধানের জন্য অনেক মেগা প্রকল্প চলমান রয়েছে। পাশাপাশি নতুন প্রকল্পের কাজও হাতে নেয়া হয়েছে। কোভিড-১৯ এর মধ্যেও পানি উন্নয়নের বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরা তাদের কাজ অব্যহত রেখেছে। হাওর অঞ্চলেও কৃষকেরা ফসল যাতে ঘরে তুলতে পারে সেই লক্ষে কাজ চলছে। দেশকে নদী ভাঙনের হাত থেকে সম্পূর্ণরূপে রক্ষা করার জন্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা করণীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছেন। এসব প্রকল্প বাস্তবায়ন হলে আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশের মানুষ অনেকাংশে জলাবদ্ধতা ও নদী ভাঙন থেকে রক্ষা পাবে।

মন্ত্রী  আজ ১৩ মার্চ শনিবার সকালে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার বেড়াচাক্কি এলাকায় (আলুর বাজার ফেরীঘাট) নদী ভাঙন প্রতিরোধে ৮০০ মিটার এবং চাঁদপুর সদর উপজেলার ইব্রাহিমপুর ইউনিয়নের আলুর বাজার ফেরীঘাট এলাকায় ৭২০ মিটার সতর্কতামূলক প্রতিরক্ষা কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সখিপুর থানা আওয়ামীলীগের সহ-সভাপতি ও চরসেনসান ইউপি চেয়ারম্যান জিতু মিয়া বেপারীর সভাপতিত্বে অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।
বিশেষ অতিথি ছিলেন, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক ফজলুর রশিদ, শরীয়তপুর জেলা আওয়ামীলীগের সভাপতি ছাবেদুর রহমান খোকা সিকদার, পাউবো কুমিল্লা অঞ্চলের প্রধান প্রকৌশলী জহীর উদ্দিন আহমেদ, ফরিদপুর অঞ্চলের প্রধান প্রকৌশলী আব্দুল হেকিম, চাঁদপুরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. শফিকুল ইসলাম, শরীয়তপুরের নির্বাহী প্রকৌশলী এস.এম আহসান হাবীব, চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার, ভেদরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন কবির মোল্যা, উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ, সখিপুর থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আতিকুর রহমান মানিক সরকার। এসময় স্থানীয় আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।