• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

বর্ষায় ঘর জীবাণুমুক্ত রাখুন ঘরোয়া উপাদানেই

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ জুন ২০২১  

বর্ষায় যখন তখন বৃষ্টি শুরু হয়। এর ফলে ঘরবাড়িও নোংরা হয়। এতে নানা রকম জীবাণু ঘরে হানা দিতে পারে। ফলে রোগবালাই হওয়ারও ঝুঁকি বাড়ে। তাইতো বর্ষা ও করোনার এই কঠিন সময়ে বিভিন্ন সংক্রমণ থেকে বাঁচতে ঘর জীবাণুমুক্ত রাখা জরুরি।

এক্ষেত্রে জীবাণুনাশক ব্যবহারের চেয়ে ঘরোয়া কিছু উপাদানে ঘর পরিষ্কার করলেই জীবাণু দূর হবে। এমনকি ঘরের ছোট সদস্যরাও বিপদমুক্ত থাকবে। চলুন তবে জেনে নেয়া যাক বর্ষায় ঘর জীবাণুমুক্ত রাখতে কোন ঘরোয়া উপাদানগুলো ব্যবহার করবেন-

লেবুর রস

স্বাস্থ্য সচেতন অনেকেই সকালে গরম পানি ও তার মধ্যে লেবুর রস মিশিয়ে পান করে থাকেন। কিন্তু এর পাশাপাশি লেবুর একটি অন্য গুণও আছে। লেবুর রস জীবাণুনাশক হিসেবে ব্যবহার করা যায়। তাছাড়া লেবু দিয়ে পরিষ্কার করলে তা আরও বেশি দ্রুত উজ্জ্বল হয়।

সাদা ভিনেগার

এই উপাদানটি অ্যাসিড হিসেবে রান্নায় ব্যবহার করা হয়। এছাড়াও জীবাণুনাশক হিসেবে এর ব্যবহার করা যেতে পারে। এছাড়াও চটচটে ময়লা সহজেই তুলে ফেলতে পারে ভিনেগার।

বাষ্প

ঘরে জলীয় বাষ্প তৈরি করা গেলেও, তার কারণে জীবাণুর উৎপাত কমে যেতে পারে এটা অনেকেই জানতেন না। স্বাভাবিকভাবেই এই পদ্ধতিতে অনেকেই ঘর জীবাণুমুক্ত করে থাকেন।