• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

বাংলাদেশী পাসপোর্ট পেলেন নাইজিরিয়ান ফুটবলার কিংসলে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ জুন ২০২১  

২০১৫ সালের জুন। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বিদেশী ফুটবলারদের বাংলাদেশী নাগরিকত্ব প্রদান প্রসঙ্গে বাংলাদেশের বিভিন্ন ক্লাবে খেলা তিন বিদেশী ফুটবলারের সঙ্গে এক বৈঠক করেছিল। এরা ছিলেন শেখ রাসেলের নাইজিরিয়ান ফরোয়ার্ড এলিটা কিংসলে, মোহামেডান স্পোর্টিংয়ের গিনির ফরোয়ার্ড ইসমাইল বাঙ্গুরা এবং ঢাকা আবাহনীর ডিফেন্ডার সামাদ ইউসুফ। বাফুফে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে খেলা কোন বিদেশিকে নাগরিকত্ব দিয়ে তাকে বা তাদেরকে জাতীয় দলের খেলানোর পরিকল্পনা করছে বেশ কয়েক বছর ধরেই। জাতীয় দলের তৎকালীন ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফের পরামর্শ ছিল সেটি। বছর আগে সেই উদ্যোগ তখন সফল হয়নি। ২০২১ সালের ১৬ জুুন বুধবার সেই উদ্যোগ বলা যেতে পারে ‘প্রায়’ সফল হয়েছে। কেননা বাফুফে নয়, ঘরোয়া ক্লাব বসুন্ধরা কিংস তাদের উদ্যোগে তাদের হয়ে খেলা এলিটাকে ‘বাংলাদেশী’ বানিয়ে ফেলেছে!

বাংলাদেশের ঘরোয়া ফুটবলে গত দশ বছর ধরে খেলছেন কিংসলে (আরামবাগ, মুক্তিযোদ্ধা ও বিজেএমসির পর এখন খেলছেন বসুন্ধরা কিংসে)। সরকারের কাছে আবেদন করে বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন অনেকদিন হলো। জাতীয় পরিচয়পত্রও পেয়েছেন কদিন আগেই। বুধবার সকালে দশ বছর মেয়াদী ই-পাসপোর্ট পেয়েছেন নাইজিরিয়ার নাগরিকত্ব প্রত্যাহার করে আসা এই স্ট্রাইকার।

লাল-সবুজ পাসপোর্ট হাতে পেয়ে আপ্লুত হয়ে এই ফুটবলার বলেন, ‘আমি ফুটবলার, সব সময় খেলতে চাই। জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের জন্য খেলতে পারছিলাম না। এখন আমি বাংলাদেশী হিসেবে ফুটবল খেলতে পারব। আর কোন বাধা নেই। শিগগিরই মাঠে নেমে ক্লাবের হয়ে খেলতে চাই। এরপর বাংলাদেশ দলে জায়গা করে নিতে চাই। যদিও পথটা সহজ নয়। পারফরম্যান্স দেখিয়ে জায়গা করে নিতে হবে।’ এলিটা কিংসলে নাইজিরিয়ান হিসেবে বাংলাদেশের ঘরোয়া ফুটবল খেলছেন দশ বছর ধরে। এর মধ্যে বাংলাদেশী মেয়ে লিজাকে বিয়ে করেছেন বছরপাঁচেক হলো। তখন থেকেই বাংলাদেশের নাগরিক হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন।