• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে জাতীয় কন্যাশিশু দিবস পালিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২০  

শরীয়তপুর প্রতিনিধিঃ আজ ৩০ সেপ্টেম্বর বুধবার ভেদরগঞ্জে নানান আয়োজনে জাতীয় কন্যাশিশু দিবস পালিত হয়েছে। লিঙ্গবৈষম্য দূর করতে প্রতিবারের মতো এবারও সারা দেশের ন্যায় ভেদরগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা  মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে কর্মসূচীর মধ্যে ছিল শোভাযাত্রা আলোচনা সভা। এবারের প্রতিপাদ্য ‘আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’।

ভেদরগঞ্জ উপজেলা পরিষদের শহীদ আক্কাস - শহীদ মহিউদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয় কর্মকর্তা তাসলিমা বেগম, বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার ফাতেমা ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার সুলতানা রাজিয়া, উপজেলা তথ্যা কর্মকর্তা সাবিনা ইয়াসমিন।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ বলেন, পৃথিবী জুড়ে লিঙ্গবৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম এ দিবসটি পালন করা হয়। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে। তবে বিভিন্ন দেশ বিভিন্ন দিনে দিবসটি পালন করে থাকে। বাংলাদেশে এবার দিবসটি পালন করা হচ্ছে ৩০ সেপ্টেম্বর।

মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের লক্ষ্যে এ দিবসের সূচনা হয়। জতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কন্যা তথা নারীর জীবন মান উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন সহ বিনা মূল্যে নারী শিক্ষা, মেধাবী ও দরিদ্রের জন্য বৃত্তি প্রদান। নারীদের নিরাপত্তা আইন প্রনয়ন করেছেন।

উল্লেখ্য, কানাডা প্রথম জাতিসংঘ সাধারণ পরিষদে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালনের প্রস্তাব দেয়। পরে ২০১১ সালের ১৯ ডিসেম্বর তারিখে জাতিসংঘের সাধারণ সভায় এ প্রস্তাব গৃহীত হয়। এরই পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালন করা হয়।