• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে জাতীয় সমবায় দিবস পালিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

শরীয়তপুর প্রতিনিধিঃ আজ ২ নভেম্বর ও  মাসের প্রথম শনিবার, সারা দেশের ন্যায় ভেদরগঞ্জেও বিভিন্ন কর্মসূচীর মাঝদিয়ে ৪৮তম ‘জাতীয় সমবায় দিবস’ পালিত হয়েছে। এবার দিবসটির   প্রতিপাদ্য ছিল ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’।
দিবসের কর্মসূচীর মধ্যে ছিল  জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন,র‌্যালি আলোচনাসভা,বিভিন্ন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ।
জাতীয় সমবায় দিবস বাংলাদেশ সরকার  ঘোষিত একটি জাতীয় দিবস। সমবায় সম্পর্কে জনগণকে সচেতন করা এবং সমবায় আন্দোলনে গতিশীলতা আনয়নের জন্য প্রতিবছর নভেম্বর মাসের প্রথম শনিবার দিবসটি দেশব্যাপী উদযাপন করা হয়।
এ উপলক্ষে  ভেদরগঞ্জ উপজেলা প্রশাসন, সমবায় অধিদপ্তর আজ বেলা ১১টায় উপজেলা পরিষদ মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি  বের করে। র‌্যালিটি উপজেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়। এর পূর্বে উপজেলা অভিবাদ মঞ্চে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা উপজেলা নির্বাহী অফিসার তানভীর আর নাসীফসহ অতিথিবর্গ। এর পরে উপজেলা পরিষদের শহীদ আক্কাস, শহীদ মহিউদ্দিন মিলনায়তনে সমবায় দিবসের আলোচনা অনুষ্ঠিত হয়। উপজেলা সমবায় অফিসার উৎপল কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ। বিশেষ অতিথি ছিলেন সাবেক ভাইস চেয়ারম্যান মুক্তিযুদ্ধের যুদ্ধকালিন কমান্ডার আবদুল মান্নান রাড়ী প্রমুখ।
প্রধান অতিথি  উপজেলা নির্বাহী অফিসার তানভীর আল নাসীফ  বলেন, সমবায় পদ্ধতি পারস্পরিক সহযোগিতা, সমবেত প্রচেষ্টা, মূল্যবোধের চর্চা এবং সম্মিলিতভাবে টিকে থাকার নীতিতে বিশ্বাস করে।বাংলাদেশকে সুখী-সমৃদ্ধ  সোনার বাংলায় পরিণত করার লক্ষ্যে সমবায় কার্যক্রমকে আরও গতিশীল, সক্রিয় এবং যুগোপযোগী করতে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে আরও তৎপর হওয়ারও আহ্বান জানিয়েছেন।
বক্তারা এ  দেশের কৃষি ও পল্লী উন্নয়নে সমবায় অত্যন্তগুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমান সরকারের ‘আমার গ্রাম আমার শহর’  স্লোাগান বাস্তবায়নেও সমবায়কে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
তিনি বলেন, পল্লী অঞ্চলে আত্মকর্মসংস্থান সৃষ্টি, কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষি পণ্যের প্রক্রিয়াজাতকরণ ও বিপণনের মাধ্যমে পল্লীর মানুষের আয় ও ক্রয়ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে উপযুক্ত প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।