• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ভেদরগঞ্জে জাতীয় যুব দিবস উদযাপিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

শরীয়তপুর প্রতিনিধিঃ আজ ১ নভেম্বর (শুক্রবার) ভেদরগঞ্জে  বর্ণাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় যুব দিবস-২০১৯ উদযাপিত হয়েছে। দিবসের কর্মসূচির মধ্যে ছিল বর্নাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, চেক ও পুরস্কার বিতরণ। সকাল ১০ টায় উপজেলা পরিষদ মাঠ থেকে একটি শোভাযাত্রা বের হয়ে উপজেলার শহরে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে আবার একই স্থানে এসে শেষ হয়।
পরে উপজেলা পরিষদের  শহীদ বুদ্ধিজীবী ডাঃ হুমায়ুন কবির মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ ছালাহ উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ হমায়ুন কবির, আনসার ভিডিপি অফিসার আনিসুর রহমান প্রমূখ।

সভায় বক্তারা বলেন, দেশের জনসংখ্যার এক তৃতীয়াংশ যুব সমাজের কল্যাণে বাস্তবমুখী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের অঙ্গীকার রয়েছে।
এবাররের নির্বাচনী ইশতেহারে অন্যতম প্রতিপাদ্য ‘তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি।’ তাই যুব সমাজের সার্বিক কল্যাণ নিশ্চিতকল্পে বেকারদের উদ্বুদ্ধকরণ, প্রশিক্ষণ দেওয়া ও প্রশিক্ষণোত্তর কর্মসংস্থান প্রকল্প গ্রহণের মাধ্যমে স্বাবলম্বী করে তোলা, যুব ঋণ দেওয়া, দারিদ্র্য বিমোচন ইত্যাদি কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলেও জানানো হয়।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে যুব সমাজের সৃজনশীলতা, আত্মপ্রত্যয় ও তাদের কর্মস্পৃহার প্রতি আস্থা রেখে এবার জাতীয় যুব দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘দক্ষ যুব গড়ছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ।২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ, ’৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত এসডিজি, সর্বোপরি ’৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা অর্জনে অমিত সম্ভাবনার এ যুব সমাজকে কাজে লাগানো ছাড়া আর কোন বিকল্প নেই। সে লক্ষ্যে অধিদপ্তরের কার্যক্রম তৃণমূল পর্যায়ে আরও প্রসারিত করবে। এছাড়া দেশে-বিদেশে যুবদের অধিক হারে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে বর্তমান যুব বান্ধব সরকার বদ্ধপরিকর।
বক্তারা আরো  বলেন, বর্তমান সরকার ২০০৯-২০১৯ সালের ৩০ পর্যন্ত যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ২৭ লাখ ১৮ হাজার ৬৪৪ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ পর্যন্ত ৬ লাখ ৮২ হাজার ৪০ জন কর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। ৩৭ জেলার ১২৮ উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় মোট দু’লাখ ২৮ হাজার ৭৩৭ জনকে প্রশিক্ষণ এবং দু’লাখ ২৬ হাজার ৪০২ জনকে অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। তাই অংশ হিসেবে যুবক ও যুব মহিলাদের মাঝে যুব উন্নয়নের ঋণের চেক বিতরণ করা হয়।