• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

মঙ্গল গ্রহে চলাচল উপযোগী নভোযান তৈরি করল বাংলাদেশের এমআইএসটি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৭ জুন ২০২১  

প্রতিষ্ঠানটির উদ্ভাবিত 'এমআইএসটি মঙ্গল বারতা: ফিনিক্স' নামের নভোযান মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা-নাসার 'ইউআরসি-২০২১' প্রতিযোগিতায় চাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। এই সাফল্য অর্জনের পথে এমআইএসটি পেছনে ফেলেছে ইউরোপ আমেরিকাসহ বিশ্বের ৮৭টি দলকে। এমআইএসটির দাবি, আন্তর্জাতিক পরিমণ্ডলে এটাই বাংলাদেশের কোন দলের সর্বোচ্চ সাফল্য।

লালগ্রহ মঙ্গল জয়ে বিশ্বের নানা প্রান্তে গবেষণা চলছে অনেকদিন ধরেই। উদ্দেশ্য আগামী কয়েক দশকের মধ্যে মঙ্গলে মানুষের বসতি স্থাপন করা। পৃথিবীর বাইরে আরো একটি মানুষের বাসযোগ্য গ্রহ তৈরিতে সাহায্য করবে এমন অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন নভোযানের খোঁজে 'ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ -ইউআরসি প্রতিযোগিতা' আয়োজন করে আসছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা-নাসা।

করোনার কারণে এবছর ভার্চুয়ালি অনুষ্ঠিত হয় ইউআরসি প্রতিযোগিতা-২০২১। যেখানে অংশ নেয় বাংলাদেশ'সহ বিশ্বের দেশের ৮৮টি দল। চূড়ান্ত পর্বে ইকুইপমেন্ট সার্ভিস মিশন, অটোনোমাস নেভিগেশন মিশন ও এক্সট্রিম রিট্রাইভাল ডেলিভারি মিশন-এই তিনটি চ্যালেঞ্জের নভোযানের সক্ষমতা যাচাই করা হয়। চুড়ান্ত পর্বে সব দলকে পেছনে ফেলে ১৮০ নম্বর নিয়ে ভার্চ্যুয়াল ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২১–এর চ্যাম্পিয়ন হয় 'এমআইএসটি মঙ্গলবার্তা: ফিনিক্স'।

শিক্ষার্থীদের এমন সাফল্যে উচ্ছ্বসিত প্রতিষ্ঠানটির কমাড্যান্ট।

বাংলাদেশের মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) কমাড্যান্ট ওয়াহিদ বলেন, এমআইএসটি সব সময় গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করতে সব ধরনের সহযোগিতার পাশাপাশি প্রয়োজনীয় অর্থায়নও করে থাকে। এ ধারা আগামীতেও অব্যাহত থাকবে। মনে রাখতে হবে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা শুধু গ্র্যাজুয়েট তৈরি করা নয়  বরং জ্ঞানকে বিকশিত করা। জ্ঞানকে কাজে লাগিয় সুন্দর পৃথিবী গড়তে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।  

ভার্চ্যুয়াল ইউনিভার্সিটি রোভার চ্যালেঞ্জ ২০২১–এর বিজয়ী দলগুলো 'ইন্টারন্যাশনাল মার্স সোসাইটি কনভেনশনে' তাদের নভোযান প্রদর্শনের সুযোগ পাবে। এ ছাড়া ভবিষ্যতের মঙ্গল গবেষণাতেও এই দলগুলোর জন্য থাকছে অপার সম্ভাবনা।