• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ম্যাচের আগে দশ দিন ওমানে কন্ডিশনিং ক্যাম্প জামালদের

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

ভারতের বিপক্ষে ম্যাচের ঠিক এক মাস পর ওমান-পরীক্ষা বাংলাদেশের। আগামী ১৪ নভেম্বর ওমানে স্বাগতিকদের বিরুদ্ধে ম্যাচ খেলবে জামাল ভূঁইয়ারা। এটি হবে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশের চতুর্থ ম্যাচ।

মধ্যপ্রাচ্যের দেশটির বিরুদ্ধে ম্যাচের আগে কি পরিকল্পনা করেছেন কোচ জেমি ডে? ভারতের বিরুদ্ধে ম্যাচ শেষ হওয়ার পর এ ইংলিশ কোচ ছুটিতে গেছেন। ফিরবেন ৫ নভেম্বর। তবে যাওয়ার আগে জেমি ডে ওমান ম্যাচের আগে বাফুফের ন্যাশনাল টিমস কমিটিকে দিয়ে গেছেন এক গুচ্ছ পরিকল্পনা।

কি সে পরিকল্পনা? ইংল্যান্ড থেকে জেমি ডে জানিয়েছেন, ‘আমি ৪ নভেম্বর ইংল্যান্ড থেকে রওয়ানা দেবো। ওমানে সপ্তাহদেড়েক ক্যাম্প হবে। সেখানে একটি প্রস্তুতি ম্যাচও খেলবো। সম্ভবত ৯ মার্চ হবে প্রস্তুতি ম্যাচটি। তবে এখনো প্রতিপক্ষ ঠিক হয়নি।’

জেমি ডে প্রতিটি অ্যাওয়ে ম্যাচের আগেই সে দেশে আগেভাগে গিয়ে কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার পক্ষে। তাইতো গত ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলতে ১০ দিন আগে তাজিকিস্তান গিয়েছিল ফুটবল দল। ১০ অক্টোবর ঢাকায় কাতারের বিরুদ্ধে ম্যাচ খেলে পরের দিন সকালে কলকাতা দিয়েছিল ভারতের বিপক্ষে ম্যাচের চারদিন আগে।

জাতীয় ফুটবল দলের কোচ সত্যজিৎ দাস রুপু বলেছেন, ‘আমরা ওমানের বিরুদ্ধে ক্যাম্পটা সে দেশে গিয়েই শুরু করবো। সম্ভবত ৪ নভেম্বর ওমানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবো। পরিকল্পনা চূড়ান্ত করে কোচকে জানালে তিনি সেভাবে চলে আসবেন।’

দল ঢাকা ত্যাগের সময় হয়তো এক-দুইদিন এদিক সেদিক হতে পারে। তবে জামাল ভূঁইয়ারা যে ম্যাচের বেশ আগে ওমান গিয়ে সেখানকার আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে কন্ডিশনিং ক্যাম্প করবে তা নিশ্চিত।

ওমানেরও এটি হবে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের চতুর্থ ম্যাচ। আগের তিন ম্যাচে তারা দুটি জিতেছে ভারত ও আফগানিস্তানের বিরুদ্ধে এবং হেরেছে কাতারের কাছে। ৬ পয়েন্ট নিয়ে তারা টেবিলের দ্বিতীয় স্থানে।