• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

ইতিহাসের এই দিনে

রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর জন্ম

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

 

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৬ অক্টোবর ২০১৯ বুধবার। ০১ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ। ১৬ সফর ১৪৪০ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯২৩- দি ওয়াল্ট ডিজনি কোম্পানি প্রতিষ্ঠা।
১৯৪৫- কানাডার কুইবেকে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা প্রতিষ্ঠা।

জন্ম
১৯২৭- নোবেল জয়ী জার্মান সাহিত্যিক ও চিত্রকর গুন্টার গ্রাস।

১৯৫৬- কবি ও গীতিকার রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ।

তিনি কবিতায় বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটিয়েছেন। সত্তরের দশকেই তিনি একজন শক্তিমান কবি হিসেবে পরিচিতি লাভ করেন। সমকালের সমাজ ও রাজনীতির অস্থিরতায় সৃষ্ট হতাশা, সঙ্কীর্ণতা এবং ক্ষমতার দ্বন্দ্ব ও সংঘাতময় জীবনের প্রতিচ্ছবি তার কবিতায় লক্ষ্যণীয়। রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কাব্যগ্রন্থের মধ্যে ছোবল (১৯৮৬), গল্প (১৯৮৭), দিয়েছিলে সকল আকাশ (১৯৮৮), মৌলিক মুখোশ (১৯৯০) ও একগ্লাস অন্ধকার (১৯৯২) উল্লেখযোগ্য।

তিনি প্রধানত কবি হলেও কাব্যচর্চার পাশাপাশি সংগীত, নাটক, ছোটগল্প এবং প্রবন্ধ রচনাতে সমান উৎসাহী ছিলেন। সাহিত্য সাধনার স্বীকৃতিস্বরূপ ১৯৮০ সালে তিনি ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার’ অর্জন করেন। ১৯৯১ সালের ২১ জুন ঢাকায় তার মৃত্যু হয়।

মৃত্যু
১৩৬৫- ইরানের সমকালীন গবেষক ও অনুবাদক হোসেন খাদিভ জাম।
১৩৬৮- ইরানের বিশিষ্ট সংগীতজ্ঞ মোর্তজা হান্নান।
১৯৫১- পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান।