• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রূপচর্চায় বিটরুটের জাদু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ জুন ২০২১  

নিজেকে সুন্দর দেখাতে চান না এমন মানুষ খুব কমই আছেন। তাইতো কমবেশি সবাই রূপচর্চা করেন। এক্ষেত্রে পুরুষদের চাইতে নারীদের সংখ্যাই বেশি। নারীরা রূপচর্চায় নানান প্রসাধনী ব্যবহার করেন। তবে ঘরোয়া উপকরণ দিয়েও সৌন্দর্যচর্চা করা সম্ভব।

সুন্দর ত্বক ও ঝলমলে চুলের জন্য আপনি ব্যবহার করতে পারেন বিটরুট। এটি জাদুর মতোই আপনার ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান দেবে। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে রূপচর্চায় কাজে লাগাবেন উপকারী এই সবজিটিকে-

>> সমপরিমাণ টমেটোর রস ও বিটরুটের রস মিশিয়ে ত্বকে লাগান। ব্রণ দূর হবে।

>> ঠোঁটের কালচে ভাব দূর করতে বিটরুটের রসের সঙ্গে চিনি মিশিয়ে ঠোঁট স্ক্রাব করুন।

>> বলিরেখা দূর করতে সপ্তাহে দুই দিন বিটরুটের রসের সঙ্গে মধু ও দুধ মিশিয়ে ত্বকে লাগান।

>> বিটরুট স্লাইস করে অথবা বেটে মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

>> ভিনেগার ও নিমের রসের সঙ্গে বিটরুটের রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। এটি খুশকি দূর করবে।

>> চুল পড়া কমাতে কফি গুঁড়ার সঙ্গে বিটরুটের রস মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

>> বিটরুটের রসের সঙ্গে টক দই ও কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক হবে উজ্জ্বল।

>> বিটরুটের রসের সঙ্গে দুধ ও মধু মিশিয়ে নিন। মিশ্রণটিতে তুলা ডুবিয়ে ডার্ক সার্কেলের উপর লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> চুলে প্রাকৃতিক রঙের আভা আনতে চাইলে এক কাপ গাজরের রসের সঙ্গে আধা কাপ বিটরুটের রস মিশিয়ে চুল ধুয়ে নিন। দুই ঘণ্টা অপেক্ষা করে তারপর চুল ধুয়ে নিন।