• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

লিবিয়া চাইলেই ধরা পড়বে ছয় মানবপাচারকারী

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

লিবিয়ায় মানবপাচার মামলার ছয় পলাতক আসামির সন্ধান চেয়ে ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিস জারি করেছে বাংলাদেশ পুলিশ। নোটিস দেওয়ার এক মাস হয়ে গেলেও ছয় মানবপাচারকারী সম্পর্কে এখন কোনও তথ্য দিতে পারেনি পুলিশের আন্তর্জাতিক সংস্থাটি। এমনকি আশ্রয়কারী দেশ লিবিয়া পুলিশকে সরাসরি এবিষয়ে একাধিকবার জানানো হলেও তারা কোনও জাবাব দেয়নি।

মামলার তদন্তকারী সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অনুরোধে ইন্টারপোলে এই রেড নোটিস জারির সুপারিশ করে বাংলাদেশ পুলিশের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো (এনসিবি) শাখা। এনসিবি বলছে, রেড নোটিস জারি হলো এক মাসেরও বেশি হয়েছে। এখনও কোনও তথ্য পাইনি। এমনকি মানবপাচারকারীদের অবস্থানও জানা সম্ভব হয়নি।

জানতে চাইলে এনসিবির সহকারী পুলিশ মহাপরিদর্শক মহিবুল ইসলাম জানান, ‘আমরা একাধিকবার লিবিয়া পুলিশকে এই বিষয়ে চিঠি দিয়েছি। কিন্তু তারা আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। আমরা নিয়মিত ইন্টারপোলের সঙ্গেও যোগাযোগ রাখছি। তবে লিবিয়া সহযোগিতা করলে আমাদের জন্য কাজটা সহজ হতো।’

ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো (এনসিবি) শাখার এই সহকারী পুলিশ মহাপরিদর্শক আরও জানালেন, ‘মানবপাচারকারীরা লিবিয়ায় কোথায় আছে, সেটা লিবিয়া শনাক্ত করছে না। তবে পাচারকারীরা যদি লিবিয়া থেকে পালাতে চায় তবে লিবিয়া পুলিশ তাদের ধরতে পারবে। রেড নোটিস থাকার কারণেই তা সম্ভব। আমরা এ বিষয়ে লিবিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

লিবিয়ায় পলাতক ছয় আসামি হলেন- ইকবাল জাফর, তানজিরুল, স্বপন, শাহাদাত হোসেন, নজরুল ইসলাম মোল্লা ও মিন্টু মিয়া। তাদের মধ্যে নজরুলের বাড়ি মাদারীপুর। বাকি পাঁচজনের বাড়ি কিশোরগঞ্জে বলে ইন্টারপোলের নোটিসে উল্লেখ করা হয়েছে। তাদের সবার বিরুদ্ধে বিদেশে পাচার, আটকে রেখে মুক্তিপণ আদায় এমনকি হত্যার অভিযোগও রয়েছে।

সিআইডি বলছে, ভাগ্য বদলাতে লিবিয়া হয়ে ইতালি যাত্রায় দালালচক্রের ফাঁদে পড়ে প্রতিনিয়ত নিরুদ্দেশ হচ্ছে অগণিত বাংলাদেশি তরুণ। নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়েও এদের অধিকাংশ মারা যাচ্ছে। মোটা অঙ্কের অর্থ আদায়ের পর লিবিয়া থেকে ইতালির উদ্দেশ্যে ভূমধ্যসাগরে কোনোরকম একটি কাঠের নৌকায় চড়িয়ে দায় সারে দালালরা। এ কাজটাকে তারা বলে ‘গেমিং’।

যাদের বিরুদ্ধে রেড নোটিস জারি করা হয়েছে তারা এ ‘গেমিং’য়ের হোতা। এমন আরও অন্তত ২০ জন ‘গেমিং’ হোতার তথ্য পাওয়া গেছে। বিস্তারিত তথ্য সংগ্রহ করা গেলে তাদের বিরুদ্ধেও নোটিস জারির প্রক্রিয়া শুরু হবে।

সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার জিসানুল হক বলেন, গতবছরের ২৮ মে লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে ১৮০ কিলোমিটার দূরে মিজদা শহরের একটি ক্যাম্পে ২৬ বাংলাদেশিকে হত্যা করা হয়। এতে আহত হন আরও ১২ জন। এ ঘটনায় দেশে ২৬টি মামলা হয়েছে। এর মধ্যে ২৫টি মামলার তদন্ত করছে সিআইডি। এফআইআরভুক্ত আসামির সংখ্যা ২৯৯ জন। এখন পর্যন্ত গ্রেফতার আছে ১৭১ জন। ৪২ জন ইতোমধ্যে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছে।

সিআইডি জানিয়েছে, ওই ৬ পলাতকের মধ্যে কিশোরগঞ্জের তানজিদ এখন ইতালিতে আছে বলে ধারণা করা হচ্ছে।

অভিবাসন বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক সি আর আবরার বলেন, ‘আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামর্থ্য যে আছে, সেটা কিন্তু জঙ্গিবাদ দমনেই প্রমাণ হয়েছে। রাজনৈতিক সদিচ্ছা ছিল বলেই আমাদের পক্ষে জঙ্গিবাদ দমন সহজ হয়েছে। কিন্তু মানবপাচারের ক্ষেত্রে একই সদিচ্ছা দেখি না।’

তিনি আরও বলেন, ‘বিমানবন্দর দিয়ে লোকজন যখন যায়, তাদের ঠিকমতো যাচাই করলেই কিন্তু বের করা সম্ভব তারা কোথায় যাচ্ছে, কেন যাচ্ছে আর কারাই বা তাদের পাঠাচ্ছে।’