• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

শরীয়তপুর জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন ট্রাস্কফোর্স এর সভা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০  

শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন ট্রাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের (তামাক নিয়ন্ত্রণ আইন) বিষয়ক দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা ২২ ডিসেম্বর মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ শাখাওয়াত হোসেন এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার এস.এম. আশরাফুজ্জামান, সিভিল সার্জন ডাঃ এস.এম আব্দুল্লাহ আল মুরাদ, শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মুনীর আহমেদ খান। প্রশিক্ষণ কর্মশালায় জেলা সকল উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত পুলিশ সুপার ও সহকারী পুলিশ সুপার গণ ছাড়াও এই ট্রাস্কফোর্সের সকল সদস্যগণ উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, সরকার ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এবং বিধিমালা ২০০৬ এর আইনকে কার্যকর ভাবে বাস্তবায়নের লক্ষ্যে ২০০৭ সালে গঠন করা হয়েছে জাতীয় জেলা ও উপজেলা ট্রাস্কফোর্স কমিটি।

এছাড়াও সারাদেশে তামাক নিয়ন্ত্রণ আইন কার্যক্রমকে সমন্বয় করার লক্ষে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল গঠন, চতুর্থ বার্ষিকী পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করেছে। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে সরকারের বিভিন্ন পর্যায়ে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় জেলা প্রশাসক-সিভিল সার্জনসহ জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সহ অন্যান্য কর্মকর্তাগণ দিকনির্দেশনা মূলক উদ্যোগ গ্রহণ করে যাচ্ছেন। স্বাস্থ্য সুরক্ষায় ও তামাক জাতীয় দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণে সরকারের আইনের বাস্তবায়নের পাশাপাশি তামাক ও ধুমপানের ক্ষতিকর দিকগুলো জনসম্মুখে বহুল প্রচার ও সচেতনতার মাধ্যমে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের সুফল বয়ে আনবে বলে মনে করি।