• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ অক্টোবর ২০১৯  


আজ ৬ অক্টোবর রবিবার সারা দেশের ন্যায় শরীয়তপুর জেলায় ও জন্ম সনদ শিশুর অধিকার,বাস্তবায়নের দায়িত্ব সবার” এ প্রতিপাদ্য নিয়ে  বিভিন্ন কর্মসূচীতে  জাতীয় জন্ম নিবন্ধন দিবস ২০১৯ পালিত হয়েছে। 
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ খলিলুর রহমান, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদ অনিল কুমার দে, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহাবুর রহমান শেখ।
এর পূর্বে জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কাজী আবু তাহের বলেন  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইনে জন্ম নিবন্ধনের মাধ্যমে জন্ম নিবন্ধন   প্রক্রিয়া সহজ করার উদ্যোগ গ্রহন করেছে।
তিনি বলেন জন্ম ও মৃত্যু নিবন্ধন একটি মূল্যবান সনদ। এর মাধ্যমে  কোন ব্যক্তির জন্ম বা মৃত্যুর দালিলিক প্রমাণ পাওয়া যায়। এছাড়া দৈনন্দিন জীবনে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি,  ভোটার তালিকা অন্তর্ভূক্তি, জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি, পাসপোর্ট ইস্যু, বিবাহ নিবন্ধন, জমি  রেজিস্ট্রেশন, ব্যাংক হিসেব  খোলাসহ ১৮টি  সেবা গ্রহণে জন্ম নিবন্ধন সনদের বাধ্যবাধকতা আছে।
 জেলা প্রশাসক আরো  বলেন, আমি জানতে পেরেছি  শুধু শরীয়তপুর  জেলায় নয় দেশের ৬৪টি জেলার সকল নিবন্ধন কার্যালয় এবং ৩৬টি দূতাবাসে অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম চলছে এবং প্রায় ১১  কোটি জন্ম নিবন্ধন তথ্য অন্তর্ভূক্ত হয়েছে।
আমরা ২০১০ সালে অনলাইন জন্ম নিবন্ধন চালু করেছি। এর ফলে দূতাবাসে জন্ম নিবন্ধনের মাধ্যমে প্রবাসী নাগরিকগণ  মেসিন রিডেবল পাসপোর্ট প্রাপ্তির সুবিধা পাচ্ছেন। অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে আরও এক ধাপ এগিয়ে নিয়েছে।