• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীয়তপুরে নতুন পেঁয়াজ উঠায় দাম কমতে শুরু করেছে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

শরীয়তপুুর প্রতিনিধিঃ শরীয়তপুরে আগাম পেঁয়াজ উঠায় বাজারে নতুন পেঁয়াজের সরবরাহ দেখা দিয়েছে। ফলে জেলায় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে পেঁয়াজের মূল্য স্বাভাবিক হবে বলে মনে করছে ক্রেতা ও বিক্রেতারা।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এ বছর জেলার ৬টি উপজেলায় প্রায় ২৩ হাজার হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। এর মধ্যে জাজিরা ও নড়িয়া উপজেলায় পেঁয়াজের আবাদ সবচেয়ে বেশী হয়েছে। বর্ষার পানি নেমে যাওয়ার পরপর যে সকল জমিতে বিনাচাষে পেঁয়াজের আবাদ করা হয়েছে তা আগামী ১৫ দিনের মধ্যে সম্পূর্ণরূপে বাজারে আসবে। দাম বেশী থাকায় ইতিমধ্যেই চাষীরা অপরিপক্ক পেঁয়াজ বাজারজাত করছে কৃষক।
জেলায় পেঁয়াজের সবচেয়ে বড় পাইকারী বাজার জাজিরা উপজেলার মিরাষা বাজার। মীরাষা পাইকারী বাজারে গিয়ে দেখা যায় নতুন পেঁয়াজের সরবরাহ শুরু হয়েছে। পেঁয়াজ ক্রয়ের জন্য দূর-দূরান্ত থেকে পাইকারগণ বাজারে ভীর করছে। উপজেলার পূর্ব নাওডোবা ও পালের চর থেকে বাজারে নতুন পেঁয়াজ আসছে। ১১৫ টাকা থেকে ১২০ টাকা দরে প্রতি কেজি পেঁয়াজ পাইকারী বিক্রি হচ্ছে। বিগত দিনের তুলনায় পেঁয়াজের দাম দিনদিন কমে আসছে।
কৃষক ফজল মাদবর বলেন, বর্ষার পানি জমি থেকে সরে যাওয়ার সাথে সাথে যে চাষ বিহীন যে পেঁয়াজ আবাদ করা হয়েছে তা ১৫-২০ দিন পরে তোলা হলে প্রতি শতাংশে আড়াই থেকে তিন মন পেঁয়াজ পাওয়া যেত। এখন পেঁয়াজের চাহিদা ও দাম বেশি তাই তুলে ফেলছি। দামও ভাল পেয়েছি। এখন প্রতি শতাংশে ১ থেকে দের মনের বেশী পেয়াজ পাওয়া যায় না।
পেঁয়াজ ব্যবসায়ী মাসুম ও লালন জানায়, বাজারে নতুন পেঁয়াজ আসতে শুরু করেছে। মীরাষা বাজারে দেশী নতুন পেঁয়াজ পাওয়া যায়। প্রতিদিনই পেঁয়াজের দাম কমে আসছে।
মীরাষা পাইকারী বাজারের আড়ৎদার আ. লতিফ মৃধা বলেন, বাজারে নতুন পেঁয়াজের সরবরাহ শুরু হয়েছে। তাতে মূল্যের উপর প্রভাব পরতে শুরু করেছে। তবে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে আসতে আরও এক মাস লাগতে পারে।