• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শীতে আলু যেসব কারণে শরীরের জন্য ক্ষতিকর

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২০  

প্রতিদিনের খাদ্যতালিকায় কমবেশি আলু থাকেই। আলু ভর্তা থেকে সেকোনো মাছ অথবা মাংস দিয়ে তরকারির সেরা যুগলবন্দি। সেই সঙ্গে ফ্রেঞ্চ ফ্রাই বা আলুর চিপস সবারই পছন্দের তালিকায় রয়েছে। তবে আলু দিয়ে তৈরি বিভিন্ন মুখরোচক এবং প্রক্রিয়াজাত খাবার শরীরের জন্য খুবই ক্ষতিকর।

সারাবিশ্বেই আলু চাষ করা হয়।দক্ষিণ আমেরিকা মহাদেশের আন্দিজ পর্বতমালার পাদদেশ থেকে প্রথম উদ্ভুত এ সবজি এখন বিশ্বব্যাপী প্রায় ১৬০টি দেশে চাষ করা হয়। সব মানুষের খাবারের তালিকায় শীর্ষে রয়েছে এটি। এর বৈজ্ঞানিক পরিচিতি ‘সোলানাম টিউবারোসাম’নামে।  

আলুর আকার, রং এবং পুষ্টি উপাদান বিবেচনায় প্রায় ১৫০০-৪০০০ বিভিন্ন জাত রয়েছে। খাদ্য হিসাবে আলু সহজপাচ্য এবং কার্বোহাইড্রেটের পাশাপাশি বিভিন্ন খনিজ লবণ এবং ভিটামিনেও ভরপুর। একদিকে যেমন শরীরের জন্য আলু স্বাস্থ্যকর, অন্যদিকে ক্ষতিও করে। 

প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট থাকায় এটি শরীরের ওজন বাড়িয়ে দিতে পারে। সবুজ দাগযুক্ত, অঙ্কুর বা গ্যাঁজ হওয়া আলু কিন্তু শরীরের জন্য ক্ষতিকর। আলুতে দুই ধরনের বিষ কিন্তু প্রাকৃতিকভাবেই থাকে, এগুলো হলো সোলানাইন এবং ক্যাকোনাইন। এদেরকে গ্লাইকো-অ্যালকালয়েড বলা হয়। গ্লাইকোসাইডিক লিগ্যান্ড হিসাবে সোলানিডিনের সমন্বয়ে গঠিত সোলানাইন এবং ক্যাকোনাইন হলো ছয়টি বিভিন্ন গ্লাইকো-অ্যালকালয়েড।

সম্পূর্ণ আলু গাছেই এরকম নাইট্রোজেনঘটিত গ্লাইকো-অ্যালকালয়েডের উপস্থিতি খুঁজে পাওয়া যায়। তবে গাছের পাতা, ফুল, কাণ্ড ও আলুর চোখ, গ্যাঁজ কিংবা খোসায় গ্লাইকো-অ্যালকালয়েডের পরিমাণ বেশি থাকে। তাই আলু গাছের কাণ্ড কিংবা পাতা খাওয়া উচিত নয়।

অতিরিক্ত পরিমাণে সবুজ ও গ্যাঁজ হওয়া আলু খেলে পেট ব্যথা, বমি, ডায়রিয়া, জ্বর, মাথাব্যথা, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। গ্লাইকো-অ্যালকালয়েড তাপে বিনষ্ট হয় না, তাই আলু রান্নার পূর্বে খোসা ছাড়িয়ে সবুজ অংশ ফেলে রান্না করা উচিত।

অনেকেই আছেন একসঙ্গে প্রচুর পরিমাণ আলু কিনে সংরক্ষণ করে রাখেন। এতে করে দীর্ঘদিনের সংরক্ষণজনিত কারণে বেশ কিছু পরিমাণ আলু পচন ধরে নষ্ট হয়ে যায়। এরকম আলুতেও গ্লাইকো-অ্যালকালয়েডের পরিমাণ বেশ বৃদ্ধি পায়। তাই মাত্রাতিরিক্ত পরিমাণ আলু একসঙ্গে সংরক্ষণ করা থেকেও বিরত থাকুন।