• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শৃঙ্খলা না ফেরালে পদ হারাবেন জেলা সভাপতি ও সম্পাদক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২০  

ক্ষমতাসীন আওয়ামী লীগের জেলা ও মহানগর পর্যায়ে সাংগঠনিক শৃঙ্খলা ফেরাতে কঠোর নীতি নিয়েছে দলটির কেন্দ্রীয় সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম। নিজেদের বিবাদ মিটিয়ে সংগঠন গোছানোর কাজে মন না দিলে পদ হারাবেন সংশ্লিষ্ট শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক। সে ক্ষেত্রে ওই শাখার সহসভাপতিকে ভারপ্রাপ্ত সভাপতি ও যুগ্ম সাধারণ সম্পাদককে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হবে। এরই মধ্যে দুটি জেলার সভাপতি ও সাধারণ সম্পাদককে অব্যাহতি দেওয়া হয়েছে। আরো তিন-চারটি জেলা ও মহানগরের কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে। কেন্দ্রীয় নির্দেশনা না মানলে সেখানেও শীর্ষ নেতাদের সরিয়ে দেওয়া হবে।

অভ্যন্তরীণ কোন্দল নিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বিভিন্ন সময়ে দেশের আট বিভাগের অন্তত ১০-১২টি জেলা ও মহানগরকে একাধিকবার সতর্ক করেছেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ জেলা ও মহানগরের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত নেতাদের কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন। সে অনুসারেই গতকাল রবিবার সিরাজগঞ্জ ও গত বৃহস্পতিবার নরসিংদী জেলা সভাপতি ও সাধারণ সম্পাদককে অব্যাহতি দেওয়া হয়।

আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, ‘নরসিংদী ও সিরাজগঞ্জ জেলার শীর্ষ নেতাদের সরিয়ে দেওয়াটা আমাদের কঠোর নীতির দৃষ্টান্ত। একইভাবে ক্ষমতার অপব্যবহার ও অপকর্মকারী নেতাদের সরিয়ে দেওয়া হবে।

সাংগঠনিক শৃঙ্খলা ফেরাতেই এমন অবস্থান।’

যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ‘যাঁরা সংগঠনকে গতিশীল করতে পারেন না তাঁদের নেতৃত্বে রাখলে আওয়ামী লীগ স্থবির দলে পরিণত হবে। সাংগঠনিক স্বার্থ প্রাধান্য দিয়ে দলের সুনাম ও সাংগঠনিক কাজের ধারাবাহিকতা রক্ষায় এমন কঠোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। নরসিংদী বা সিরাজগঞ্জের মতো পরিস্থিতি অন্য কোথাও থাকলে সেখানেও নির্দিষ্ট সময় পর ব্যবস্থা নেওয়া হবে।’

সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ বলেন, ‘জননেত্রী শেখ হাসিনা ছাড়া আওয়ামী লীগে আর কেউ অপরিহার্য নন। আমরা যারাই যে পর্যায়ে দলের দায়িত্বে আছি, তাদের প্রত্যেকের উচিত যথাযথ সম্মান, মর্যাদা, সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করা। নেতাদের সঙ্গে ভিন্নমত পোষণকারীদের দমনের মনোবৃত্তি ছেড়ে তাদেরকে সংগঠনে একসঙ্গে কাজ করার সুযোগ দিলে নেতৃত্ব অধিকতর বিকশিত ও ত্রুটিমুক্ত হবে।’