• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

সরকারি প্রণোদনায় ভেদরগঞ্জে ৩৩ হাজার হেক্টর জমিতে আউশধান আবাদ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২ জুন ২০২০  

শরীয়তপুর প্রতিনিধিঃ করোনা দূর্যোগের পরে দেশের খাদ্য সংকট মোকারেলায় ভেদরগঞ্জ উপজেলায় সরকারি প্রণোদনায় ৩৩ হাজার হেক্টর জমিতে আউশধান আবাদ করা হয়েছ। তিনি বলেন আমরা কৃষি বিভাগের সদস্যরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে করোনা পরবর্তী দেশের খাদ্য সংকট মোকাবেলায় জন্য কাজ করে যাচ্ছি। আজ মঙ্গলবার শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলায় সরকারি প্রণোদনায় আউশধানে আবাদ প্রকল্প পরির্দশন শেষে উপস্থিত কৃষক ও সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ রিফাতুল হোসাইন এ কথা বলেন।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এবার সরকারি প্রণোদনা পাওয়ায় ভেদরগঞ্জ উপজেলায় লক্ষমাত্রার চেয়ে প্রায় অতিরিক্ত ১ হাজার হেক্টর জমিতে আউশধান আবাদ হয়েছে। বিগত ১০ বছরেও যে জমি অনাবাদী ছিল সে জমিতে আউশ সহ তিন ফসলী জমিতে পরিনত করার জন্য কৃষকদের  আধুনিক প্রযুক্তির ব্যবহার ও প্রশিক্ষন প্রদান করছে। এবার আউশ আবাদের জন্য উপজেলার কৃষকরা,লাইন সুইং,লাইন লঘু,পাচিং ও সৌর শক্তি চালিত আলোক ফাঁদ ব্যবহার করছে।
 

জানা গেছে, এবছর ভেদরগঞ্জ উপজেলায় ২ হাজার ৫০ হেক্টর জমিতে আউশধান আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। সরকারি সহায়তা আর কৃষি বিভাগের আন্তরিক প্রচেষ্টায় এ বছর উপজেলায় ৩ হাজার ৩ শ হেক্টর জমিতে আউশধান আবাদ হয়েছে।
 

অতিরিক্ত পরিচালক উপজেলার মহিষার, ছয়গাঁও,রামভদ্রপুর ও ডিএম খালী ইউনিয়নের আবাদী এলাকা পরির্দশন করেন। এ সময় শরীয়তপুর  জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবীদ মোঃ আমির হামজা, ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসার ফাতেমা ইসলাম, কৃষি সম্প্রসারণ  অফিসার রতন কুমার ঘোষ ও কৃষকগন উপস্থিত  ছিলেন।
 

এবার দেশের বিরজমান করোনা দূর্যোগের কারনে বিশ্ব পরিস্থিতি  বিবেচনায় সরকারে নির্দেশে ২ হাজার ৫০ জন কৃষকে মাথাপিছু ৫ কেজি আউশধান  বীজ ও ৩০ কেজি সার দেয়া হয়েছে। আশা করা যাচ্ছে প্রকৃতিক কোন বিপর্জ না ঘটলে আর আবহাওয়া অনুকূলে থাকলে  প্রায ১০ হাজার মেট্রিক টন আউশধান উৎপাদন হবে। যা অতীতে এ উপজেলায় কল্পনাও কেউ করেনি।