• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সাড়ে ৯ হাজার কোটি টাকায় মোদির নতুন বিমান, কি নেই তাতে?

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২০  

 

এত দিন বোয়িং ৭৪৭ মতো উন্নত বিমানে বিদেশ সফরে যেতেন ভারতের রাষ্ট্রপ্রধানরা। এ তালিকায় ছিলেন ভারতের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী। কিন্তু খুব শীঘ্র বোয়িং ৭৪৭-এর জায়গা নিতে আসছে বোয়িং ৭৭৭। সংবাদমাধ্যমগুলোতে বলা হয়, সব কিছু ঠিক থাকলে আগামী জুলাই মাসেই ফ্লোরিডার হেডকোয়ার্টার থেকে ভারতের উদ্দেশে রওনা দেবে বিমানটি।

সম্প্রতি নিজের এয়ারফোর্স ওয়ান-এ ভারত সফরে এসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সেই বিমান কোনও দুর্গের থেকে কম ছিল না। এই বিমানের মতই দুটো বোয়িং ৭৭৭ বিমান কিনছে ভারত। যার জন্য খরচ হচ্ছে বাংলাদেশি মুদ্রায় ৯ হাজার ৫৪২ কোটি টাকা। কী কী বৈশিষ্ট্য রয়েছে এই বিমানে?

এই এয়ারক্র্যাফ্ট-এ মিসাইল ডিফেন্স সিস্টেম রয়েছে। যার ফলে মার্কিন প্রেসিডেন্টের বিমানের মতোই সুরক্ষিত থাকবে এই বিমান।

এই প্রথম কোনও ভারতীয় বিমানে সেল্ফ প্রোটেকশন স্যুট থাকছে। এর ফলে শত্রুপক্ষের র‍্যাডারকে অনায়াসে জ্যাম করে দেবে এবং হিট সিকিং মিসাইলকে দূরে সরিয়ে রাখবে।

বিমানের লার্জ এয়ারক্র্যাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার সিস্টেম (এলএআইআরসিএম) রয়েছে। বড় এয়ারক্র্যাফ্টগুলোকে মিসাইল থেকে রক্ষা করে এই বিশেষ প্রযুক্তি।

সাধারণ ক্যারিয়ার বিমানের থেকে আকারে এই বিমান তুলনামূলক চওড়া। সেল্ফ ডিফেন্স সিস্টেম ছাড়াও এতে রয়েছে একটি কনফারেন্স রুম।

বিপদকালীন পরিস্থিতির জন্য রয়েছে পেসেন্ট ট্রান্সপোর্ট ইউনিট। এ ছাড়া রয়েছে অন বোর্ড ওয়াইফাই সিস্টেম।

এগুলো ছাড়াও দু’হাজারেরও বেশি জনের জন্য খাবার সংগ্রহ করে রাখতে সক্ষম এই বিমান।