• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

সিঙ্গাপুরে বসে বাংলাদেশে হামলার পরিকল্পনা, প্রবাসী আটক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২০  

সিঙ্গাপুরে ইসলামিক স্টেট গোষ্ঠীর (আইএস) সঙ্গে সন্ত্রাসবাদ সম্পর্কিত কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ২৬ বছর বয়সী এক বাংলাদেশি গ্রেফতার হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (২৪ নভেম্বর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

ওই বিবৃতিতে বলা হয়, ২৬ বছর বয়সী আহমেদ ফয়সাল নামে এক বাংলাদেশি নির্মাণশ্রমিকের বিরুদ্ধে সিঙ্গাপুরে ইসলামিক স্টেট গোষ্ঠীর সঙ্গে সন্ত্রাসবাদ সম্পর্কিত কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ ওঠে। বিষয়টি দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের প্রাথমিকতদন্তে উঠে এসেছে।

বাংলাদেশি আহমেদ ফয়সাল ২০১৭ সালের শুরুতে নির্মাণ শ্রমিক হিসেবে কাজ করতে বাংলাদেশ ত্যাগ করেন। পরে ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটের- আইএস’র পক্ষে অনলাইন প্রচারণার মাধ্যমে চরমপন্থী হয়ে ওঠেন।

তার অবস্থান এড়াতে ভুয়া নামে সামাজিক মাধ্যমে অ্যাকাউন্ট তৈরি করতে শুরু করেন, এবং সক্রিয়ভাবে সশস্ত্র সহিংসতা প্রচারের বিভিন্ন বিষয় শেয়ার করেন বলে জানা গেছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, কীভাবে ধারালো অস্ত্র ব্যবহার করে নিঃশব্দে হত্যা করতে হয়, তার হাতে আঁকা ছবি এবং ছুরি পাওয়া গেছে। এছাড়া দেশে ফিরে কীভাবে সশস্ত্র হামলা করবে তাও সিঙ্গাপুর কর্তৃপক্ষের কাছে স্বীকার করেন ফয়সাল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফয়সাল বাংলাদেশে গিয়ে হিন্দু পুলিশ কর্মকর্তাদের ওপর হামলা চালানোর জন্য ছুরিগুলো বাংলাদেশে নিয়ে যেতে চেয়েছিলেন। তবে ফয়সালের সিঙ্গাপুরে সন্ত্রাসী হামলা চালানোর কোনো পরিকল্পনা ছিল কিনা তা এখনও পর্যন্ত তদন্তে জানা যায়নি।

সিঙ্গাপুর সরকার জানায়, সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রে জড়িত থাকার দায়ে তারা ১৫ বাংলাদেশি ও মালয়েশিয়ার এক নাগরিককে বহিষ্কার করে দেশে ফেরত পাঠিয়েছে।

 বিবৃতিতে আরও বলা হয়, সন্ত্রাসী কার্মকাণ্ডের সমর্থনে যেকোনো ধ্বংসাত্মক কাজের বিরুদ্ধে সিঙ্গাপুর সরকার খুব তৎপর। তাকে গত ২ নভেম্বর আটক করা হয়।