• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:

সিডিসি কোভিড -১৯ ও ডেঙ্গু প্রতিরোধ বিষয়ে সচেতনতা সম্পর্কিত সভা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২১  

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরে সিডিসি কোভিড -১৯ ও ডেঙ্গু প্রতিরোধ বিষয়ে সচেতনতা সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৩ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে শরীয়তপুর সিভিল সার্জন সভাকক্ষে সিভিল সার্জন অফিসের বাস্তবায়নে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ সময় শরীয়তপুরের সিভিল সার্জন ডা: এসএম আব্দুল্লাহ আল মুরাদ, শরীয়তপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: মুনীর আহম্মেদ খান, শরীয়তপুর সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা: এসএম মাসুদ হাসান, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মো. মাহাবুর রহমানসহ জেলার কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় সিভিল সার্জন ডা: এসএম আব্দুল্লাহ আল মুরাদ জানান, বর্তমানে আমরা মহামারীর মধ্যে আছি। এরমধ্যে অন্যতম কোভিড -১৯ ও ডেঙ্গু। এ পর্যন্ত জেলায় ৯ হাজার ৩৩৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। ৯ হাজার ২৬০ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট হাতে পেয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। জেলায় করোনায় আক্রান্ত ১ হাজার ৮৮৮ জন। করোনা ভাইরাসে এ জেলায় ২৩ জন মারা গেছেন। এরা শরীয়তপুরের ঠিকানা ব্যবহার করেছেন। কিন্তু তারা ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে আক্রান্ত হয়েছেন। আর জেলায় ডেঙ্গুতে আক্রান্ত ৯ জন। ৯ জনই সুস্থ হয়েছেন।

সচেতনতা সম্পর্কিত কর্মশালা জানানো হয়, করোনা ভাইরাস (কোভিড -১৯) প্রতিরোধে প্রতিটি মানুষকে ঘরের বাইর হলে মাক্স ও হ্যান্ড স্যানেটাইজার ব্যবহার করতে হবে। স্বাস্থ্য বিভাগের নির্দেশগুলো মানতে হবে। করোনা প্রতিরোধের মূল বিষয়টি হচ্ছে সচেতন হওয়া। তাই সকলকে সচেতন হতে হবে।

আর ডেঙ্গুর ভাইরাস মানুষ থেকে মানুষের দেহে ছড়ায় মশার মাধ্যমে। মশাই এই রোগের একমাত্র বাহক। এডিস মশা একটু গৃহী ধরনের। পছন্দ করে আবদ্ধ জলাধার। এরা বাসাবাড়ির টবে, ফ্রিজের পেছনে জমে থাকা পানি, এসির পানি, কমোডে আটকে থাকা পানি ইত্যাদিতে বংশবিস্তার করে। রাস্তার খানাখন্দ, পড়ে থাকা পুরোনো টায়ার, যেকোনো রকমের পাত্র, জেরিক্যান, মোটকথা যেখানে পানি কিছুদিন জমে থাকতে পারে, সেখানেই এদের বসবাস ও প্রজনন। যেহেতু মশাই এই রোগের একমাত্র বাহক, সুতরাং মশার আবাস ও প্রজননক্ষেত্র ধ্বংস করতে পারলেই এডিস নির্বংশ হবে সমূলে।