• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা

সূচকের উত্থানে চলছে ডিএসই-সিএসই’র লেনদেন

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৩ মার্চ ২০২১  

সূচক বাড়ার মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৩ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৪৮ পয়েন্টে অবস্থান করে। 

ডিএসই শরীয়াহ্ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে যথাক্রমে ১২৪২ ও ২০৮৪ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে ৯৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ৩৯টির এবং ৮৫টি কোম্পানির শেয়ারের দর অপরির্বতিত রয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, রবি, লংকাবাংলা, সিটি ব্যাংক, বিএটিবিসি, সামিট পাওয়ার, বেক্সিমকো ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, জিবিবি পাওয়ার ও বিকন ফার্মা।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২৬ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৪ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০ টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৪৪২ পয়েন্টে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৫ হাজার ৭৫০ পয়েন্টে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টায় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ২৬টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১৩টি কোম্পানির দর। এছাড়া ১৫টি কোম্পানি শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।