• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ট্রাস্ট করে ভাষা সংরক্ষণ-উন্নয়নের উদ্যোগ, হচ্ছে আইন ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর

১০ বছরে এডিপি বাস্তবায়িত হয়েছে ৮৫ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ জুন ২০২১  

গত ১০ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রায় ৮৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি জানান, এ সময় মোট ১১ লাখ ৯৮ হাজার ১৮১ কোটি টাকার এডিপির বিপরীতে খরচ হয়েছে ১০ লাখ ১৪ হাজার ৯৫২ কোটি টাকা। শতাংশ হিসেবে এ বাস্তবায়নের হার ৮৪ দশমিক ৭১ শতাংশ।

বুধবার জাতীয় সংসদে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের উত্থাপিত লিখিত তথ্য পর্যালোচনা করে এ চিত্র মিলেছে। এ হিসাবটিতে চলতি ২০২০-২১ অর্থবছরের ১১ মাসের (২০২১ সলের মে পর্যন্ত) তথ্য এসেছে।

আওয়ামী লীগের এমপি নুরুন্নবী চৌধুরীর শাওনের এক প্রশ্নের উত্তরে পরিকল্পনামন্ত্রী গত ১০ বছরের এডিপি বাস্তবায়নে তথ্য তুলে ধরেছেন। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন। বুধবারের প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

এতে দেখা যায়, একটি পূর্ণাঙ্গ অর্থবছর হিসেবে গত বছর ২০১৯-২০ অর্থবছরে এডিপি বাস্তবায়ন কম ছিল। গত অর্থ বছরে এডিপি ৮০ দশমিক ৩৯ শতাংশ বাস্তবায়ন হয়। চলতি ২০২০-২১ অর্থবছরের ১১ মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ৫৮ দশমিক ৩৬ শতাংশ। সরকারের পক্ষ থেকে আগেই বলা হয়েছে, করোনাভাইরাস (কোভিড-১৯) ও বিশ্বের অন্য দেশের কারণে চলতি ও বিগত অর্থ বছরে এডিপি বাস্তবায়ন হার কম। গত ১০ বছরের মধ্যে সবচেয়ে বেশি এডিপি বাস্তবায়িত হয়েছে ২০১৮-১৯ অর্থ বছরে। ওই অর্থ বছরে বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৬৬ শতাংশ। অন্য অর্থ বছরগুলোর বাস্তবায়ন হার ছিল ৯০ শতাংশের বেশি।

পরিকল্পনামন্ত্রীর তথ্যানুযায়ী, ২০১১-১২ অর্থবছরে ৪১ হাজার ৮০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে ৩৮ হাজার ২৩ কোটি (৯২.৫৬ শতাংশ) খরচ হয়। ২০১২-১৩ অর্থবছরে ৫৭ হাজার ৩৮৮ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫২ হাজার ৫১০ কোটি (৯১.৫০ শতাংশ)। ২০১৩-১৪ অর্থবছরে ৬৩ হাজার ৯৯১ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫৯ হাজার ৭৫৯ কোটি (৯৩.৩৯ শতাংশ)।

২০১৪-১৫ অর্থবছরে ৭৮ হাজার ৮৩৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৭১ হাজার ১৪৪ কোটি (৯১.৪০ শতাংশ)। ২০১৫-১৬ অর্থবছরে ৯৩ হাজার ৯০৫ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৮৭ হাজার ৬৭ কোটি (৯২.৭২ শতাংশ)। ২০১৬-১৭ অর্থবছরে এক লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৭ হাজার ৮৫ কোটি (৮৯.৭৬ শতাংশ)। ২০১৭-১৮ অর্থ বছরে এক লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি (৯৪.১১ শতাংশ)।  

২০১৮-১৯ অর্থবছরে এক লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬৭ হাজার ১৮৬ কোটি (৯৪.৬৬ শতাংশ)। ২০১৯-২০ অর্থবছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬১ হাজার ৭৪১ কোটি (৮০.৩৯ শতাংশ)। চলতি ২০২০-২১ অর্থবছরে দুই লাখ ১ হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে ১১ মাসে (২০২১ সালের মে পর্যন্ত) খরচ হয় এক লাখ ২২ হাজার ১৩১ কোটি (৫৮.৩৬ শতাংশ)।