• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে

৯১’র ঘূর্ণিঝড়ে ব্যর্থতায় কেড়ে নিয়েছিল দেড় লাখ মানুষের প্রাণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২১ মে ২০২০  


গত দুইদিনে বাংলাদেশের ওপর দিয়ে বয়ে গেলো প্রলয়ংকরী ঘূর্ণিঝড় আম্পান। তবে শেখ হাসিনা নেতৃত্বাধীন বর্তমান আওয়ামী লীগ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা দক্ষতায় এতে দেশের মানুষের জান-মালের তেমন কোনও ক্ষতি হয়নি। প্রাকৃতিক দুর্যোগে মানুষের হাত থাকে না। কিন্তু একটি দেশের সরকারের দেশপ্রেম ও দায়িত্ববোধ থাকলে এসব দুর্যোগের ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব হয়। আর সরকার যদি হয় দায়িত্বহীন তবে মানুষকে তার জন্য দিতে হয় চরম মূল্য।

যেমন করে ১৯৯১ সালে তৎকালীন বিএনপি সরকারের ব্যর্থতায় এক ঘূর্ণিঝড়ে বাংলাদেশের দেড় লক্ষাধিক মানুষকে প্রাণ হারাতে হয়েছিল। সে সময় বেগম খালেদা জিয়া বলেছিলেন, ‘যত মানুষ মরার কথা ছিল তত মানুষ মরেনি।’দেড় লক্ষাধিক মানুষের মৃত্যুর পর সংসদে দাঁড়িয়ে এই ছিল বক্তব্য। নিজের সাজসজ্জা ঠিক রাখতে সেই ঘূর্ণিঝড়ের পরদিনও সাতবার শাড়ি বদল করেছিলেন বিএনপির এই নেত্রী।

১৯৯১ সালের ঘূর্ণিঝড়ের সময় আগাম কোন ঘোষণা বা প্রস্তুতি না থাকার কারণেই এই লাখ লাখ মানুষ মারা গিয়েছিল। মানুষের পাশাপাশি গবাদি পশু, জমির ফসল সব পানিতে ভেসে গিয়েছিল। তখনও আওয়ামী লীগের পক্ষ থেকে টিম নিয়ে দুর্গত এলাকায় গিয়েছিল। মানুষের দাফনের ব্যবস্থা গ্রহণের পাশাপাশি মানুষের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছিল।

এবারও দুর্যোগ ব্যবস্থাপনায় একই দক্ষতা দেখিয়েছে আওয়ামী লীগ সরকার। আম্পান শুরু হওয়ার আগে থেকেই ব্যাপক প্রস্তুতি থাকায় মানুষের জান-মালের তেমন ক্ষতি হয়নি। অথচ সেই বিএনপি দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে আওয়ামী লীগ সরকারের সমালোচনা করে!

১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে ইতিহাস ঘাঁটলে দেখা যায়, বিএনপি সরকারের অব্যবস্থাপনার চরম মাশুল সেদিন গুণতে হয়েছিল দেশের সশস্ত্র বাহিনীকেও। ঘূর্ণিঝড়ে যে কেবল মানুষের প্রাণহানি ও বাড়িঘর ধ্বংস হয়েছিল তা নয়। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল বিভিন্ন অবকাঠামো এবং যন্ত্রপাতির। এরমধ্যে ছিল চট্টগ্রাম বন্দর, বিমান বাহিনীর যুদ্ধবিমান এবং নৌবাহিনীর জাহাজ। ঘূর্ণিঝড়ের আঘাতে পতেঙ্গায় বিমান বাহিনীর অধিকাংশ যুদ্ধবিমান নষ্ট হয়ে গিয়েছিল।

সাবেক এক নৌবাহিনী কর্মকর্তা জানান, সেদিন রাশিয়া থেকে সদ্য আমদানিকৃত চারটি বাক্স ভর্তি হেলিকপ্টার জলোচ্ছ্বাসের পানিতে ভেসে রাস্তার উপর চলে আসে। এ হেলিকপ্টারগুলো ৫০০ গজ দুরে তালাবদ্ধ অবস্থায় হ্যাঙ্গারে ছিল। পানি ও বাতাসের চাপে হ্যাঙ্গার ভেঙে গিয়েছিল। নৌবাহিনীর যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছিল। বিমান বাহিনীর ক্ষতি প্রচুর ছিল। বিমানবাহিনীর ৩০-৩৫টার মতো যুদ্ধবিমান ক্ষতিগ্রস্ত হয়েছিল। এ দুই বাহিনীর শতশত কোটি টাকার সরঞ্জাম নষ্ট হয়। এসবই সরকারের অবহেলার কারণে হয়েছিল বলেও মন্তব্য করেন তিনি।

ঘূর্ণিঝড়ের অনেক আগে থেকেই আন্তর্জাতিক আবহাওয়া কেন্দ্রগুলো সতর্কতা দিচ্ছিল বাংলাদেশকে। তখন থেকে এর জন্য কোনও প্রস্তুতি নেয়নি খালেদা জিয়া সরকার।

ঘূর্ণিঝড়টি এক লাখ চল্লিশ হাজার মানুষের প্রাণ নিয়ে ধ্বংসযজ্ঞের চিহ্ন রেখে যায় চট্টগ্রাম ও কক্সবাজারের বিস্তীর্ণ উপকূলজুড়ে। প্রায় এক কোটি মানুষ আশ্রয়হীন হয়ে পড়েন। এসব আশ্রয়হীন মানুষের জন্যও কোনও ব্যবস্থা নিতে পারেনি তৎকালীন সরকার। বলা হয়ে থাকে, এ কারণেই ১৯৯৬ সালের নির্বাচনে বিএনপির ভরাডুবি হয়েছিল।