• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

হাঁসের মাংসের মালাইকারি তৈরির রেসিপি

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২৩  

শীতের সময়ে হাঁসের মাংস একটু বেশিই খাওয়া হয়। হাঁসের মাংস দিয়ে তৈরি যেকোনো পদ অত্যন্ত সুস্বাদু। এই মাংস দিয়ে সাধারণ ভুনা তো খাওয়াই হয়, স্বাদে ভিন্নতা আনার জন্য তৈরি করতে পারেন হাঁসের মাংসের মালাইকারি। এটি খেতে আরও বেশি সুস্বাদু। বাড়িতে অতিথি এলে বা শীতের খাবারের আয়োজনে রাখতে পারেন এই বিশেষ পদ। এর স্বাদ সবাইকে মুগ্ধ করবেই। অনেকে মনে করেন, হাঁসের মাংস খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি ঠিক নয়। যেকোনো খাবারই অতিরিক্ত খাওয়া ক্ষতিকর। তবে পরিমিত খেলে এই মাংসও পুষ্টিকর।

হাঁসের মাংসের পুষ্টিগুণ

হাঁসের মাংস হতে পারে আপনার জন্য প্রোটিনের ভালো উৎস। এই মাংসে আরও থাকে নিয়াসিন, ফসফরাস, রিবোফ্লোবিন, আয়রন, জিংক, ভিটামিন বি৬ এবং থায়ামিনের মতো উপকারী ও প্রয়োজনীয় উপাদান। এছাড়া হাঁসের মাংস খেলে আরও মিলবে অল্প পরিমাণে ভিটামিন বি১২ এবং ম্যাগনেশিয়ামও। চামড়াসহ হাঁসের মাংসে অধিক মাত্রায় ফ্যাট এবং কোলেস্টেরল থাকে। তাই নিয়মিত হাঁসের মাংস খেলে ওজন বৃদ্ধির ভয় থাকে। এক্ষেত্রে ঘনঘন বা একসঙ্গে অনেকখানি না খেয়ে মাঝে মাঝে পরিমিত খেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক হাঁসের মাংসের মালাইকারি তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

হাঁস- ২টি

বিজ্ঞাপন

নারিকেলের দুধ- ৬ কাপ

টক দই- ১ কাপ

মিষ্টি দই- সিকি কাপ

গরুর কাঁচা দুধ- ১ কাপ

পেঁয়াজ কুচি- ১ কাপ

পেঁয়াজ বাটা- আধা কাপ

আদা বাটা- ৪ টেবিল চামচ

রসুন বাটা- ২ টেবিল চামচ

জিরা বাটা- ১ চা-চামচ

বাদাম বাটা- ২ টেবিল চামচ

পোস্তদানা বাটা- ২ টেবিল চামচ

হলুদ গুঁড়া- ৮ চা-চামচ

মরিচ গুঁড়া- ১ চা-চামচ

গোল মরিচ গুঁড়া- ১ চা-চামচ

গরম মসলার গুঁড়া- ১ চা-চামচ

জায়ফল-জয়ত্রী গুঁড়া- আধা চা-চামচ

দারুচিনি- ৬ টুকরা

এলাচ- ৬টি

লবঙ্গ- ৬টি

তেজপাতা- ৪টি

ঘি- আধা কাপ

তেল- পৌনে এক কাপ

লবণ- পরিমাণমতো

কাঁচা মরিচ- ৫-৬টি

বেরেস্তা- আধা কাপ।

যেভাবে তৈরি করবেন

হাঁস পরিষ্কার করে চামড়াসহ টুকরাগুলো ধুয়ে পানি ঝরিয়ে দুধ, হলুদ মাখিয়ে এক ঘণ্টা রাখতে হবে। তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ বাদামি রঙে ভেজে সব বাটা মসলা দিয়ে কষিয়ে মাংস দিয়ে কষাতে হবে। লবণ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, তেজপাতা, মরিচ, গোলমরিচ, দই দিয়ে কিছুক্ষণ কষিয়ে ৫ কাপ নারিকেলের দুধ ও ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে।

মাংস সেদ্ধ না হলে আরও পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে ঝোল কমে গেলে এক কাপ নারকেলের দুধ, বেরেস্তা, গরম মসলার গুঁড়া, জায়ফল-জয়ত্রী গুঁড়া, কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ রেখে তেলের ওপর এলে মালাই দিয়ে নামাতে হবে। হাঁসের মাংসের মালাইকারি ছিটরুটি, নানরুটি, পরোটা, ভাত অথবা ভুনা খিচুড়ির সঙ্গে পরিবেশন করা যায়।