• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

ভেদরগঞ্জে জেলেদের মাঝে জাল ও ছাগল বিতরণ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ মে ২০২৪  

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায় নিবন্ধীত জেলেদের মাঝে বিনামূল্যে ছাগল , ঘর, ওষুধ,খাদ্য ও জাল বিতরন করা হয়েছে। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ  ও উন্নয়ন প্রকল্পের আওতায় জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ছাগল, বিভিন্ন উপকরণ ও বৈধ জাল বিতরণ করা হয়েছে।

সোমবার (৬ মে) বেলা ১১টায় উপজেলা পরিষদের চত্বর থেকে এ বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়। এ সময় উপজেলা নিবন্ধীত ৪০জন জেলের মাঝে ৮০টি ছাগল,  ছাগল পালনের জন্য ৪০টি ঘর, ৪০ বস্তা দানাদার খাবার, কৃমিনাশক ট্যাবলেট  বিতরণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিবুল ইসলামের সভাপতিত্বে এসময় সময় আরও উপস্থিত ছিলেন- সহকারী কমিশনার ভূমি মোঃ ইমামুল হাফিজ নাদিম, উপজেলা  কৃষি সম্প্রসারণ অফিসার তানবীন হাসান শুভ, উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা ছালাহ উদ্দীন, স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নজরুল ইসলাম।

সভাপতির বক্তব্যে ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিবুল ইসলাম বলেন,দেশীয় প্রজাতির মাছ,পুষ্টি গুনের আধার, প্রকৃতির বন্ধু শামুক এ স্লেøাগানকে সামনে রেখে খাল-বিল বেষ্টিত দেশের ৪৯ উপজেলায় প্রাথমিকভাবে চার বছর মেয়াদী দেশীয় প্রজাতির মাছ, শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে ।

মাছ একটি অধিক পুষ্টি গুণসম্পন্ন শতভাগ নিরাপদ প্রাণিজ আমিষ।প্রকল্পভূক্ত এলাকায় দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন কার্যক্রম গ্রহণের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি করা।ধানক্ষেতে মাছ চাষ ও স্থানভেদে লাগসই প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে বিকল্প কর্মসংস্থান সৃষ্টি করা।নিরাপদ মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দক্ষ ও প্রশিক্ষিত জনবল গড়ে তোলা।দেশীয় প্রজাতির মাছ চাষের প্রদশর্নী স্থাপন,শামুক, ঝিনুক এবং মুক্তা চাষের প্রদর্শনী স্থাপন।মাছের অভয়যাশ্রম গড়ে তোলা,বিল নার্সারী স্থাপন,মৎস্য আইন বাস্তবায়ন এবং মৎস্য খামার নিবন্ধন করা হচ্ছে এ প্রকল্পের মূল লক্ষ্য।

তিনি বলেন,দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নড়াইল জেলাসহ গোপালগঞ্জ, ফরিদপুর, মাদরীপুর, শরীয়তপুর, বরিশাল, ঝালকাঠি, বরগুনা, পিরোজপুর, বাগেরহাট জেলার বিভিন্ন উপজেলায় এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০২০ সালের জুলাই থেকে শুরু হওয়া এ প্রকল্প’র প্রাথমিকভাবে মেয়াদকাল হচ্ছে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত।