• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

নানান আয়োজনে শরীয়তপুরে শেখ রাসেল দিবস পালিত

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধিঃ পুস্পস্তবক অর্পণ, শোভাযাত্রা আলোচনা সভায়, পুরস্কার বিতরন, দোয়া মোনাজাত  ও সাংস্কৃতিক  অনুষ্ঠানের মধ্য দিয়ে শরীয়তপুরে  শেখ রাসেল দিকস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে বুধবার (১৮ অক্টোবর) সকালে জেলাপ্রশাসক এর কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। শহরে প্রধান সড়ক প্রদক্ষিন শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে  শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
সকাল সারে ১০ টায় জেলা প্রশাসক এর সম্মেলন কক্ষে  জেলাপ্রশাসক মুহাম্মদ নিজামউদ্দীন আঅনুষ্ঠিত আলোচনা সভায় বিমেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোঃ মাহবুবুল আলম,সিভিল সার্জন ডাঃ আবুল হাদি মোহাম্মদ শাহপরাণ, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক অনল কুমার দে, শরীয়তপুর পৌরসভা মেয়র এ্যাডভোকেট পারভেজ রহমান জন। বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ শাহিন হোসেন,জেলা মহিলা  বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক রাফিয়া ইকবাল ও শরীয়তপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থী  সাবিহা আক্তার। এসময় জেলার বিভিন্ন দপ্তর প্রধান, শিক্ষক, শিক্ষার্থী গন উপস্থিত ছিলেন।
 তাঁর বক্তব্যে বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতা বিরোধী চক্রের এক গভীর চক্রান্তের মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের অন্যান্য সদস্যদের হত্যা করা হয়। এদিন বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলকে হত্যার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর খুনিরা এক ঘৃণ্য ইতিহাস রচনা করে যা বিশ্ব মানবতার শত্রু হিসেবে চিহ্নিত হয়।
তিনি বলেন, শেখ রাসেল আজ বেঁচে থাকলে নিশ্চই বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে প্রজন্মের নন্দিত নেতা হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ নির্মাণে ভূমিকা রাখতে পারতেন। তাঁর হত্যার মধ্য দিয়ে বাংলাদেশের একজন ভবিষ্যত নেতাকেই হারাতে হয়েছে এ জাতির। শেখ রাসেলকে আজ যথার্থভাবে স্মরণ করা হবে যদি আমরা বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে নিজ নিজ জায়গা থেকে দেশ গড়ার কাজে ভূমিকা রাখতে পারি।
পরে রাসেল দিবস উপলক্ষ্যে শিশু চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নেওয়া বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। শেষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত শহীদ শেখ রাসেলসহ সব শহীদদের আত্মার শান্তি কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।