• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

গরমে শরীর ঠান্ডা রাখতে খান এই ৫ পানীয়

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৪  

বছরের প্রথম দিনে গরমে ঘোরাঘুরির পর সন্ধ্যায় বাড়ি ফিরে খান এমন পানীয় যা আপনাকে সতেজ ও শীতল রাখবে। পুরো গরমকালজুড়েই এগুলো খেতে পারেন। হাইড্রেটেড থাকার পাশাপাশি গ্রীষ্মের গরমে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে এসব পানীয়। 

  1. লেমনেড খেতে পারেন এই গরমে। ডিহাইড্রেশন প্রতিরোধে সাহায্য করে এই পানীয়। লেবুপানি হজমে সহায়তা করে, রক্তে শর্করাকে নিয়ন্ত্রণেও রাখতে পারে ভূমিকা। কিছু পুদিনা পাতা গুঁড়ো করে মিশিয়ে দিতে পারেন লেমোনেডে।
  2. লেবু ও শসার ঠান্ডা পানীয় শীতল রাখবে আপনাকে। শসা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। মিশ্রণ ছেঁকে রস সংগ্রহ করুন। একটি গভীর পাত্রে লেবুর রস, শসার রস ও লবণ, স্প্রাইট, পুদিনা পাতা কুচি একসঙ্গে মেশান। গ্লাসে ঢেলে বরফের কুচি মিশিয়ে পরিবেশন করুন ঠান্ডা শসা-লেবুর পানীয়।
  3. পুদিনা-পানি খেতে পারেন নানা ধরনের উপকার পাওয়ার জন্য। একটি গ্লাসে পানি নিয়ে পুদিনা পাতা, লেবুর টুকরা, শসার টুকরা ও আদা কুচি দিন। বরফের টুকরা দিয়ে ভালো করে নাড়ুন। ঠান্ডা হলে খান পুদিনা-পানি। জগে বানিয়ে ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারেন এ পানীয়। গরমে পুদিনা-পানি শরীরকে রাখবে ঠান্ডা ও ঝরঝরে। গরমে হজমের গণ্ডগোল দেখা যায়। পুদিনা পাতার অ্যান্টিঅক্সিডেন্ট হজমের সমস্যা দূর করতেও সাহায্য করবে।
  4. বাজারে তরমুজ পাওয়া যাচ্ছে। তরমুজ দিয়ে বানিয়ে ফেলতে পারেন হাইড্রেটিং পানীয়। দুই কাপ তরমুজের টুকরা, ১ কাপ দই, ১ টেবিল চামচ মধু, সামান্য দারুচিনির গুঁড়া, পুদিনা পাতা কুচি ও পরিমাণ মতো চিনি একসঙ্গে ব্লেন্ড করে নিন। প্রয়োজনে পানি মেশান খানিকটা। পরিবেশন করুন বরফ মিশিয়ে।
  5. আখও উঠে গেছে বাজারে। গরমে প্রশান্তি পেতে আখের রস খান। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং অন্যান্য খনিজ রয়েছে এতে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে ডায়াবেটিস থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবেন আখের রস।