• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

পট্রি নৌবন্দর বানিজ্যক ব্যবস্থায় লাভবান হবে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২৩  

শরীয়তপুর প্রতিনিধিঃ  নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পট্রি নদী বন্দরের উন্নয়নে ফলে  নৌ বন্দরে যাত্রী পরিবহন থেকে বেশি সুবিধা পাবে বানিজ্যক ব্যবস্থা পন্য পরিবহনের মাঝ দিয়ে এ বন্দরটি দেশের অর্থনীতিতে বিশেষ ভুমিকা রাখবে।

বন্দরটি উন্নয়নে প্রকল্প গ্রহণ করা হবে । নদীর প্রবাহ ও নৌপথ সচল রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় মন্ত্রণালয় কাজ করছে।

তিনি বলেন, পট্রি নদী বন্দর সচল রাখতে বিআইডব্লিউটিএ নিয়মিত ড্রেজিং চলমান থাকবে।

 নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী পট্রি নৌবন্দর বানিজ্যক ব্যবস্থায় লাভবান হবে শরীয়তপুর  জেলার গোসাইরহাট উপজেলার পট্রি লঞ্চঘাট কে নৌবন্দর হিসেবে উদ্বোধন কালেএসব কথা বলেন।

পট্রিঘাট উদ্বোধন পরবর্তী গোসাইরহাট উপজেলা আওয়ামীলীগ  আয়োজিত বিশাল সমাবেশে  নৌপরিবহন প্রতিমন্ত্রী  বলেন,

অভ্যন্তরীণ ও উপকূলীয় নৌপথসমূহ নিরাপদ ও নির্বিঘ রাখার লক্ষ্যে হাইড্রোগ্রাফিক চার্ট প্রণয়ন, নৌসহায়ক যন্ত্রপাতি স্থাপন ও ড্রেজিং কাজ সম্পন্ন করার জন্য নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর স্যাটেলাইট ভিত্তিক অত্যাধুনিক প্রযুক্তিতে নদীতে ড্রেসিং  কাজ করছে।

প্রতিমন্ত্রী বলেন, দশ হাজার কিলোমিটার নৌপথ খননের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ শুরু করলেও করোনা পরিস্থিতিতে কিছুটা সমস্যা হওয়ায় সাড়ে তিন হাজার কিলোমিটার নৌপথ তৈরি করতে সক্ষম হয়েছি। বিআইডব্লিউটিএ’র ৪৫টি নদীবন্দর আপগ্রেড করা হচ্ছে।  তার মধ্যে আপনাদের পট্রি বন্দর একটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে সমগ্র বাংলাদেশ আপগ্রেড হয়ে গেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন,  পদ্মাসেতু, কর্নফুলি বঙ্গবন্ধু ট্যানেল সহ মেট্রোরেল উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশ আরেক উচ্চতায় পৌঁছেছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হয়েছে। আমরা ২০১৪ সালে দারিদ্রতাকে জয় করেছি এবং ২০২৬ সালে মধ্যম আয়ের এবং ২০৪১ উন্নত দেশে পরিণত হবো স্মাট বাংলাদেশে।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন,মাননীয় প্রধানমন্ত্রী মন্ত্রী শরীয়তপুরসহ বাংলাদেশকে তার আঁচল দিয়ে ডেকে রেখেছেন। দেশের মানুষ যেন সব ধরনের সুবিধা পায় সেই ভাবে ই তিনি কাজ করছেন। ১০ হাজার কিলোমিটার নদী বন্দরের মধ্যে এটি একটি বন্দর হবে। আমরা নদী রক্ষায় ড্রেজিং এর কাজ করছি। অপর দিকে বিএনপি জামায়াত দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ব্যহত করার জন্য হরতাল অবোরোধ নৈরাজ্য ও সন্ত্রাস করছে। এরা দেশ ও দেশের মানুষ ভালো থাকুক তা চায়না।  আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে নাহিম রাজ্জাককে  নৌকায় ভোট দিয়ে  বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে পঞ্চম বারের মতো প্রধানমন্ত্রী করার জন্য আহবান জানান।

বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান কমোডোর আরিফ আহমেদ মোস্তফা এর সভাপতিত্বে সুধী সমাবেশে বিশেষ অতিথি ছিলেন শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নাহিম রাজ্জাক, প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সমন্বয় (এসডিজি) মো: আখতার হোসেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কতৃপক্ষ( সিনিয়র সচিব ) নির্বাহী সচিব শেখ ইউসুফ হারুন, জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দিন আহমেদ, জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামীলীগের সভাপতি ছাবেদুর রহমান খোকা শিকদার, জেলা পুলিশ সুপার মাহবুবুল আলম, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বাবু অনল কুমার দে।

এ সময় উপস্থিত ছিলেন গোসাইরহাট উপজেলা চেয়ারম্যান ফজলুল রহমান ঢালী,ডামুড্যা পৌরসভা মেয়র রেজাউল করিম রাজা ছৈয়াল, গোসাইরহাট পৌরসভা মেয়র আব্দুর আউয়াল সরদার, উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোঃ শাহজাহান সিকদারসহএছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা উপজেলা আওয়ামী ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ ।