• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

উপজেলা নির্বাচন ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী সেল গঠনের নির্দেশ ইসির

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪  

আসন্ন ষষ্ঠ উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে যেকোনো ধরনের অনভিপ্রেত ঘটনা এড়াতে ও ভোটারদের নিরাপত্তার স্বার্থে সংশ্লিষ্ট এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী সেল গঠনের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির নির্বাচন পরিচালনা-২ (অধিশাখা) এর উপসচিব আতিয়ার রহমান সম্প্রতি মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এ সংক্রান্ত ইসির নির্দেশনা পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোর কর্মকাণ্ডের সমন্বয় ও সুসংহত করতে জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী সেল গঠন করতে হবে। এই সেলের অন্য সদস্যরা হবেন জেলা নির্বাচন কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা, পুলিশ সুপারের প্রতিনিধি ও সহযোগী আইনশৃঙ্খলা সংস্থার মনোনীত কর্মকর্তা।

এছাড়া অতি দ্রুত আইনশৃঙ্খলা রক্ষাকারী সেল গঠন করে সেলের সদস্যদের তালিকা নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতে বলা হয়েছে।

এই সেলের কার্যক্রম সম্পর্কে বলা হয়েছে, উপজেলা এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা করতে সব প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। তবে আইনশৃঙ্খলাসহ সার্বিক পরিস্থিতি সম্পর্কে নেওয়া ব্যবস্থা নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

অপরদিকে ষষ্ঠ উপজেলা সাধারণ পরিষদ নির্বাচনে কোনো প্রকারের অনিয়ম বা বিধিবহির্ভূত কার্যকলাপ যাতে না হয় বা কেউ কোনো প্রকার অবৈধ প্রভাব বিস্তার না করতে পারে, সে লক্ষ্যে সবাইকে সজাগ ও তৎপর থাকার নির্দেশনাও দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচন অপরাধ ও আচরণবিধি ভঙ্গের বিষয়গুলো দেখার জন্য মনিটরিং টিম গঠনেরও নির্দেশ দিয়েছে ইসি। এই টিমে জেলা পর্যায়ে রিটার্নিং কর্মকর্তার নেতৃত্বে পাঁচ সদস্য ও উপজেলা পর্যায়ে সহকারী রিটার্নিং কর্মকর্তার নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট একটি মনিটরিং কমিটি গঠন করে নির্বাচন কমিশনকে অবহিত করতে হবে।

এই টিমের দায়িত্ব সম্পর্কে বলা হয়েছে, নির্বাচন সংক্রান্ত আইন, বিধি, নির্বাচনী আচরণবিধি এবং নির্বাচনের সার্বিক বিষয়াদি যথাযথ ও সঠিকভাবে পালন হচ্ছে কি না, তা তদারকি করবে ও প্রতিপালনের প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। একইসঙ্গে এ টিমকে প্রতি পাঁচ দিন পর সার্বিক অবস্থা নির্বাচন কমিশনকে অবহিত করতেও বলা হয়েছে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৫০ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে। এরপর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ভোট ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোট ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট ৬ জুন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণে প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি এবং চতুর্থ ধাপে ২টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ব্যবহার করা হবে।