• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ড. ওয়াজেদ মিয়া অনুপ্রেরণার উৎস হিসেবে বেঁচে থাকবেন দ্রব্যমূল্য বেড়েছে, সীমিত আয়ের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী

কৃষি এখন ভদ্র মানুষের পেশা: কৃষিমন্ত্রী

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, কৃষি এখন সম্মানজনক ও ভদ্র মানুষের পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে। গতকাল ‍ৃশনিবার রাজধানীর কৃষি গবেষণা কাউন্সিলের অডিটরিয়ামে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচারের (বাগ) আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইমেরিটাস সায়েন্টিস্ট ও বাগের প্রেসিডেন্ট কৃষিবিদ ড. কাজী এম বদরুদ্দোজা চৌধুরী এবং সঞ্চালনা করেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক মো. হামিদুর রহমান।

কৃষিমন্ত্রী বলেন, এক সময় দেশের মানুষ তাদের ন্যূনতম চাহিদা মিটাতে হাহাকার করত। কিন্তু আজ মাছ, মাংস, দুধ, ডিমসহ নানারকমের পুষ্টিকর সবজি ও ফল উৎপাদনে দেশ স্বয়ংসম্পূর্ণ।

কৃষি কর্মকর্দারের উদ্দেশে তিনি বলেন, কর্মকর্তাদের কৃষি উৎপাদন বৃদ্ধিতে সহায়তাসহ উদ্যোক্তা সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে। দেশের বিভিন্ন প্রান্তে অনেক উদ্যোক্তা রয়েছেন যাদের পৃষ্ঠপোষকতা দিলে এগিয়ে যেতে পারবেন। তাদের জন্য সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেয়া হবে।

গবেষকদের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, গবেষণার মান বাড়াতে হবে। পাশাপাশি পিএইচডিতে কোর্স ওয়ার্ক থাকতে হবে। বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচারকে শক্তিশালী করতে হবে। এর জন্য সরকার সহযোগিতা করবে।

পরে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সাবেক সভাপতি প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের সাবেক মহাপরিচালক এবং ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের ভিসি ড. মো. জাহাঙ্গীর আলমের লেখা ‘কৃষি ও গ্রামীণ উন্নয়ন: নীতি, অর্থায়ন ও কৌশল’ বইয়ের মোড়ক উন্মোচন করেন কৃষিমন্ত্রী।

এ ছাড়া কৃষিতে অনবদ্ধ ভূমিকা রাখার জন্য ৩ জনকে স্বর্ণপদক ও ৪ জনকে ‘ক্রেস্ট অব মেরিট’ পুরস্কার দেয়া হয়।