• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ

ঢাকার নদীগুলো দূষণমুক্ত রাখতে মহাপরিকল্পনা: স্থানীয় সরকারমন্ত্রী

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘ঢাকার চার পাশের নদীর পানি দূষণমুক্ত রাখতে ঢাকা ওয়াসা ইতোমধ্যে একটি মহাপরিকল্পনা প্রণয়ন করেছে। এরই আলোকে রাজধানীর চারপাশে চারটি ‘সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট’ নির্মাণ করা হবে।’ বুধবার জাতীয় সংসদে সংরক্ষিত আসনের সদস্য সালমা ইসলামের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সংরক্ষিত আসনের সদস্য লুৎফুন নেসা খানের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘ডেঙ্গু ও ম্যালেরিয়া রোগ প্রতিরোধ কার্যক্রম আছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ওয়ার্ডভিত্তিক প্রতিদিন সকাল ৮টা থেকে ১১ টা পর্যন্ত মশার লার্ভা নিধনের জন্য লার্ভিসাইডিং ও বিকেলে উড়ন্ত মশানিধনের জন্য অ্যাডাল্টিসাইড কার্যক্রম চলছে। 

এছাড়া, প্রত্যেক ওয়ার্ডে প্রতিদিন ১৫টি হোল্ডিংয়ে এডিস মশার প্রজনন স্থল ধ্বংস করা হচ্ছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ওয়ার্ডগুলোয় মশানিধন কার্যক্রম নির্ধারিত কর্মপরিকল্পনা অনুযায়ী বছরব্যাপী পরিচালনা করা হচ্ছে। মশানিধন কার্যক্রম জোরদার করার পাশাপাশি সবপর্যায়ে জনসচেতনমূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।’

সরকারি দলের সংসদ সদস্য মামুনুর রশীদের প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, ‘বর্তমানে ঢাকা ওয়াসা রাজধানীর সব পানির পাইপ লাইন পরিবর্তন করে আধুনিক প্রযুক্তির মাধ্যমে দক্ষিণ এশিয়ার সেবা সংস্থাগুলোর মধ্যে প্রথম ডিসট্রিক্ট মিটারেড এরিয়া (ডিএমএ) পদ্ধতি চালু করেছে। এর ফলে পানির অপচয় কোথাও কোথাও শতকরা ৫-৭ ভাগ পর্যন্ত নেমে এসেছে। যা আগে ৪০ ভাগ পর্যন্ত ছিল। এডিবির অর্থায়নে বর্তমানে শতভাগ পাইপ লাইন পরিবর্তন প্রকল্পের কাজ প্রায় শতকরা ৫০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।’ প্রকল্পের বাকি কাজও চলমান রয়েছে বলে সংসদকে জানান স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।