• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

নতুন মজুরি কমিশনের পে স্লিপ পেলেন খুলনার পাটকল শ্রমিকরা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

 


নতুন মজুরি কমিশনের পে স্লিপ হাতে পেয়ে খুশিতে আত্মহারা খুলনার রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুরে পে স্লিপ হাতে পেয়ে শ্রমিকরা একত্রিত হয়ে বিশেষ দোয়া ও মোনাজাতে অংশ নেন।

দীর্ঘ দিন আন্দোলন সংগ্রামের পর অবশেষে পে স্লিপ হাতে পেয়ে আনন্দের জোয়ার বাইছে খালিশপুর শিল্পাঞ্চলে।

প্লাটিনাম জুট মিলের মহাব্যবস্থাপক গোলাম রব্বানী মিলের ব্যবস্থাপক ও উপ-ব্যবস্থাপকদের সঙ্গে নিয়ে শ্রমিকদের মাঝে আনুষ্ঠানিকভাবে পে স্লিপ বিতরণ করেন। এসময় মিলের শ্রমিক নেতারাও উপস্থিত ছিলেন।

প্লাটিনাম জুট মিল সিবিএ’র সভাপতি সাহানা শারমিন বলেন, দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর অবশেষে খুলনাসহ সারাদেশের রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকরা তাদের কাঙ্ক্ষিত মজুরি স্কেল-২০১৫ এর মজুরি স্লিপ পেয়েছেন। নতুন এই মজুরি কমিশন বাস্তবায়নের ফলে এক জন শ্রমিক পূর্বে যেখানে দুই হাজার দুইশ’টাকা সাপ্তাহিক মজুরি পেতেন এখন সেখানে চার হাজার তিনশ’টাকা মজুরি পাবেন। আর যে শ্রমিক আগে দুই হাজার তিনশ’টাকা মজুরি পেতেন সেই শ্রমিক এখন চার হাজার চারশ’টাকারও বেশি মজুরি পাবেন। অর্থাৎ এখন প্রায় দ্বিগুণ মজুরি পাবেন তারা।

তবে এখনো প্রতিটি মিলে ৬ থেকে ৮ সপ্তাহ করে মজুরি পাওনা রয়েছে শ্রমিকদের। আর ১১ দফা আন্দোলনের বাকি ১০ দফা পর্যায়ক্রমে বাস্তবায়ন করবে সরকার এমন প্রত্যাশা শ্রমিকদের।

পাটকল শ্রমিকদের সূত্রে জানা যায়, মজুরি স্কেল-২০১৫ অনুযায়ী পাটকল শ্রমিকদের মজুরি বেড়েছে প্রায় দ্বিগুণ। খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত্ব ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, আলীম, ইস্টার্ণ, জেজেআই ও কার্পেটিং এ ৯টি পাটকলে নতুন মজুরি স্কেল অনুযায়ী ৪ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত এক সপ্তাহে প্রায় ৬ কোটি ৮৫ লাখ ৮১ হাজার টাকার মজুরি স্লিপ প্রদান করা হয়েছে।

বিজেএমসির খুলনা আঞ্চলিক সমন্বয়কারী মো. বনিজ উদ্দিন মিঞা জানান, করপোরেশনের নির্দেশনা অনুযায়ী খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত্ব ৯টি পাটকলের শ্রমিকদের বৃহস্পতিবার মজুরির প্রথম স্লিপ দেওয়া হয়েছে। নতুন মজুরি স্কেল অনুযায়ী শ্রমিকদের ৮০ থেকে ৮৫ শতাংশ মজুরি বাড়বে।