• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

কারিগরি শিক্ষাকে অগ্রাধিকার দেয়ার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

 

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দেশের মানব সম্পদের অপচয় রোধে শিক্ষার্থীদের একটি বিশাল অংশকে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষিত করতে হবে। বর্তমান শ্রম বাজারের চাহিদা পূরণ করতে হলে কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট (আইডিইবি) ভবনে ভোকেশনাল শিক্ষক সমিতি, বাংলাদেশ- এর জাতীয় সম্মেলন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।  

উপমন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা ক্ষেত্রে সরকার ঘোষিত লক্ষ্য পূরণ করতে হলে প্রয়োজন হবে বিপুল সংখ্যক শিক্ষক। এ সময় তিনি কারিগরি শিক্ষকদের প্রশিক্ষণ আরো কার্যকর করতে পৃথক একটি আধুনিক কারিগরি শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠান সৃষ্টি করা হবে বলে জানান।

এছাড়া শিক্ষা উপমন্ত্রী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক দুর্বলতা কাটাতে মনিটরিং জোরদার করার ওপরও গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ বলেন, সরকার কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বৃদ্ধিতে সোচ্চার রয়েছে। ভবিষ্যতে কারিগরি শিক্ষা খাতের যে ব্যাপক প্রসার ঘটতে যাচ্ছে সে জন্য ভোকেশনাল শিক্ষকদের নিজেদেরকে প্রস্তুত করে তুলতে হবে। 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ সানোয়ার হোসেন, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ডক্টর মোরাদ হোসেন মোল্ল্যা,  আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ, আইডিইবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুর রাহমান, ভোকেশনাল শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আবুল কালাম ও সংগঠনের সাধারণ সম্পাদক প্রণব কুমার।