• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ

কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিতে ধান কেনা বাড়াবে সরকার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

কৃষকরা যাতে ধানের যথাযথ দাম পান, সে জন্য সরকারিভাবে ধান কেনার পরিমাণ আরও বাড়ানো হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্ন-উত্তর পর্বে জাসদের একাংশের সাধারণ সম্পাদক শিরিন আখতারের এক সম্পূরক প্রশ্নের উত্তরে এ কথা জানান কৃষিমন্ত্রী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সভাপতিত্ব করেন।

কৃষিমন্ত্রী বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, যতো বেশি ধান কৃষকের কাছ থেকে কেনা যায়। গত বছর সরকার ৪ লাখ মেট্রিক টন ধান কিনেছিল। এবার ৬ লাখ মেট্রিক টন ধান কেনা হচ্ছে। কৃষকদের তালিকা করে খাদ্য মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। লটারির মাধ্যসে কৃষক নির্বাচন করে তাদের কাছ থেকে ধান কেনা হচ্ছে। এবার যারা লটারিতে আসবেন না, আগামী বোরো মৌসুমে তাদের কাছ থেকে ধান কেনা হবে। আবার এবারে যারা লটারিতে আসবেন পরেরবার তারা পাবেন না। আগামীতে কৃষকদের কাছ থেকে আরও বেশী পরিমাণ ধান কেনা হবে বলে জানান মন্ত্রী।  

এদিন বাজারে সবজির অতিরিক্ত দামের প্রসঙ্গে আব্দুর রাজ্জাক বলেন, সবজির দাম এবার তুলনামুলকভাবে একটু বেশি। আসলে এক দিকে আমরা বলছি কৃষক দাম পাচ্ছে না, আবার দাম একটু বেশি হলে সমালোচনা হয়। দাম কমে গেলে কৃষক ন্যায্যমূল্য পান না, আর দাম বেড়ে গেলে গরীব মানুষ কিনতে পারেন না। 

‘আসলে আমাদের দেশে সবজি পরিবহনে খরচ বেশি। এই বিষয়টা একটা সমাধানে নিয়ে আসা দরকার। এই দুই অবস্থার সমন্বয় করতে হবে। যাতে কৃষকও দাম পান, আবার সাধারণ মানুষের কাছেও দাম সহনীয় পর্যায়ে থাকে। তবে আমরা সবজির দাম স্বাভাবিক পর্যায়ে রাখার চেষ্টা করবো।’