• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ

শিগগিরই সাধারণ নির্বাচন দিতে আগ্রহী বঙ্গবন্ধু

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২০  

১৯৭২ সালের ৭ সেপ্টেম্বর  প্রকাশিত দৈনিক পত্রিকার খবরে বলা হয়,  প্রধানমন্ত্রী (তৎকালীন) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যত শিগগির সম্ভব দেশবাসীকে একটি শাসনতন্ত্র দিতে এবং সাধারণ নির্বাচন অনুষ্ঠানের জন্য আগ্রহ প্রকাশ করেছেন। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সূতের বরাত দিয়ে এ তথ্য প্রকাশ করা হয়। এদিকে ইতালিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক অপরাধ আইন সম্মেলনে যোগদানকারী বাংলাদেশের তিন সদস্যের প্রতিনিধি দলের নেতা আইনমন্ত্রী ড. কামাল হোসেন সম্মেলন শেষে জেনেভায় গিয়ে বঙ্গবন্ধুর সঙ্গে দেশের শাসনতন্ত্র রচনার সম্পর্কিত একটি জরুরি বিষয় আলোচনা করেন। দেশের শাসনতন্ত্র রচনার সেসময় প্রায় সম্পন্ন বলে পত্রিকায় প্রকাশ করা হয়। দেশের শাসনতন্ত্র সাধারণ নির্বাচন সম্পর্কিত প্রধানমন্ত্রীর কাছ থেকে জরুরি ও গুরুত্বপূর্ণ নির্দেশনা নিয়ে ড. কামাল হোসেন বিমানে ঢাকা রওয়ানা দেবেন। তিনি জেনেভায় দুদফা প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় মিলিত হন।
পাকিস্তান নিয়ে পরিবেশিত সংবাদ সঠিক নয়

পাকিস্তানের সঙ্গে  উচ্চ পর্যায়ে বা অফিসার পর্যায়ের কোনও আলোচনা অনুষ্ঠানের আগে অবশ্যই বাংলাদেশকে স্বীকৃতি দিতে হবে। বাংলাদেশ সরকারের এই নীতির কোনও পরিবর্তন হয়নি বলে প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ মহল থেকে আবারও জানিয়ে দেওয়া হয়। নয়াদিল্লিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ যে বিবৃতি দিয়েছেন তাতে পাকিস্তানের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের মনোভাবের পরিবর্তনের আভাস রয়েছে এই মর্মে ইসলামাবাদ থেকে প্রেরিত এক রিপোর্টের প্রতিক্রিয়ায় এই মন্তব্য করা হয়। উল্লেখ্য যে নয়াদিল্লিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদের পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বিষয়ে বিবৃতির উল্লেখ করে রিপোর্ট পাঠানো হলে বিদেশি কিছু সংবাদপত্রে সেটি ভুলভাবে পরিবেশিত হয়। আর এক খবরে উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাস্থ্যের উন্নতি হচ্ছে। লন্ডনের অস্ত্রোপচারের পর থেকে জেনেভায় আসার পর ১৯৭২ সালের এইদিনে বঙ্গবন্ধু প্রথমবারের মতো তার হোটেল কক্ষ থেকে কারও সাহায্য ছাড়া সিঁড়ি বেয়ে নেমে নিচে আসেন এবং মোটরকারে করে ঘুরতে যান। এসময় বঙ্গবন্ধুর সঙ্গে বেগম মুজিবও ছিলেন।

 

সাধারণ পরিষদে ইন্দোনেশিয়া দৃঢ় সমর্থন দেবে

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আদম আলী গণভবনে অস্থায়ী প্রধানমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম এর সাথে ৪০ মিনিট স্থায়ী এক বৈঠকে মিলিত হন। বৈঠকে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন। খবরে প্রকাশ, আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নজরুল ইসলাম বলেন, জাতিসংঘে বাংলাদেশের অন্তর্ভুক্তির ব্যাপারে সাধারণ পরিষদের অধিবেশনে ইন্দোনেশিয়া দৃঢ় সমর্থন দেবে বলে মালিক তাকে আশ্বাস দিয়েছেন। আবার পাকিস্তান থেকে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনার ব্যাপারে সাহায্যেরও আশ্বাস দেন। তিনি বাংলাদেশের বিরুদ্ধে চীনের ভেটো প্রশ্নে দুঃখ প্রকাশ করেন। সৈয়দ নজরুল সাংবাদিকদের আরও বলেন, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আশা করেন পাকিস্তান বাংলাদেশের বাস্তবতাকে উপলব্ধি করতে পারবে।

ভূমি প্রশ্নে সরকারি প্রেসনোট

বাড়তি জমির রাজস্ব এড়ানোর বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে সরকার। সরকারের কাছে ভূমি রাজস্ব প্রদান থেকে অব্যাহতি পাওয়ার উদ্দেশে জমির মালিকানা কম করে দেখানো কিংবা তা গোপন রাখার জন্য যে কোনও পন্থা অবলম্বনের বিরুদ্ধে বাংলাদেশ সরকার হুঁশিয়ার করে দিয়েছে। এক প্রেসনোটের বরাত দিয়ে এ খবর প্রকাশ হয়। প্রেসনোটে বলা হয়, সরকার জানতে পেরেছে যে ২৫ বিঘার বেশি কিংবা ১শ বিঘা জমি রয়েছে এমন কিছু সংখ্যক লোক ভূমি রাজস্ব প্রদান থেকে অব্যাহতি পাওয়া কিংবা তাদের বাড়তি জমির সরকারের কাছে সমর্পণ এড়ানোর উদ্দেশে জমি কম করে দেখানো বা তা গোপন রাখার উদ্দেশ্যে বিভিন্ন পন্থা অবলম্বন করছে। এধরনের যেকোনও তথ্য দেশপ্রেমিক নাগরিকেরা যেন নজরে রাখে এবং তাদের প্রতি লক্ষ্য রাখার পাশাপাশি তথ্যাদি ও পরিবারের প্রধানের নাম-ঠিকানা সার্কেল অফিসার, ভূমি সংস্কার দফতর এর সেক্রেটারিসহ বেশকিছু অফিসে জানাতে অনুরোধ করা হয়।