• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

বিসিকে শিল্প কারখানা ব্যতীত অন্য কোনো স্থাপনা রাখা যাবে না

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২০  

বিসিক শিল্প নগরীগুলোতে শিল্প কারখানা ব্যতীত অন্য কোনো ধরনের স্থাপনা না রাখার বিষয়ে কঠোর নির্দেশনা দিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

রোববার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) উদ্যোগে আয়োজিত দুই দিনব্যাপী নাগরিক সেবায় উদ্ভাবন শীর্ষক অনলাইন কর্মশালার উদ্বোধনকালে তিনি এ নির্দেশনা দেন।

বিসিকের পরিচালক ড. মোহা. আব্দুস ছালামের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান।

প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ‘রূপকল্প ২০৪১’ এবং টেকসই উন্নয়ন অভীষ্টের লক্ষ্যসমূহ অর্জনে পরিবেশবান্ধব শিল্পখাতের বিকাশে বিসিককে আরও শক্তিশালী ভূমিকা রাখতে হবে। শিল্পনগরীগুলোর খালি প্লটে নতুন শিল্প-কারখানা স্থাপনের জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে জেলা পর্যায়ে মোটিভেশনাল কার্যক্রম পরিচালনা করতে হবে।  

তিনি বলেন, স্থানীয় কাঁচামালভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান স্থাপনের বিষয়ে বিসিককে আরও মনোযোগী হতে হবে। একই সঙ্গে নারী ও তরুণ উদ্যোক্তাদের জন্য শিল্প নগরীগুলোতে অগ্রাধিকার ভিত্তিতে জমি দেওয়া ও প্রয়োজনীয় ঋণ সহায়তা নিশ্চিত করতে তাগাদা দেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, শিল্পনগরীতে স্থাপিত কারখানাগুলোর উদ্যোক্তারাসহ নতুন উদ্যোক্তারা যাতে অযথা হয়রানির শিকার না হন, সে বিষয়ে বিসিকের শিল্পনগরীর কর্মকর্তাদের সচেতন থাকতে হবে।  

তিনি আরও বলেন, উদ্যোক্তাদের সমস্যা দ্রুত সমাধান করতে হবে। প্রতিটি শিল্প নগরী যাতে পরিবেশবান্ধব হয় সে বিষয়ে বিসিকের তদারকি আরও জোরদার করা প্রয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে বিসিকের চেয়ারম্যান মোশতাক হাসান বলেন, সময়, ব্যয় ও পরিদর্শন কমিয়ে সহজেই উদ্যোক্তাদের কীভাবে সেবা পৌঁছে দেওয়া যায় সেই লক্ষ্যেই এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

বিসিক জেলা, আঞ্চলিক ও প্রধান কার্যালয়ের ৮৪ জন কর্মকর্তা কর্মশালায় অংশগ্রহণ করেন।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বিসিকের পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) মো. খলিলুর রহমান, পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ ও উপ-মহাব্যবস্থাপক প্রকৌশলী দেলোয়ার হোসেন।