• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ

যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলায় ঈদ

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২০  

যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলায় আসন্ন উৎসবের পদধ্বনি দ্বারপ্রান্তে। ঈদুল ফিতরের মাত্র একদিন বাকি। যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলাদেশের আকাশে শাওয়ালের চাঁদ নিয়ে আসছে খুশির মিলন উৎসব। খুব সমারোহ নেই। আনন্দের বাহ্যিক প্রকারণ যোগাতে সাধ যত আছে সাধ্য তত নেই।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে শাওয়ালের চাঁদ যখন এসেছিল তখন আমাদের সংগ্রাম চূড়ান্ত বিজয়ের প্রতীক্ষায় প্রহর গুনছিল। মুজিবনগর আর হানাদার কবলিত অধিকৃত বাংলাদেশের মুক্তিপাগল বাঙালির কণ্ঠে ছিল স্বাধীনতার প্রার্থনা। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে সেবার ঈদুল ফিতরের রাতে প্রচারিত হয়েছিল ‘চাঁদ তুমি ফিরে যাও’।

স্বাধীনতাকামী বাঙালির কণ্ঠস্বর ধ্বনিত হয়েছিল সেই অনুষ্ঠানে। ৩০ লাখ লোকের হত্যার ক্ষত আজও বাংলাদেশের মানুষের হৃদয়ে রয়েছে। প্রিয়জনের বিচ্ছেদের বেদনায় মানুষ অতিশয় আক্রান্ত। যুদ্ধবিধ্বস্ত স্বাধীন দেশের নানা সমস্যায় জর্জরিত মানুষ ১৯৭২ সালে ঈদ করতে যাচ্ছে বিচ্ছেদের বেদনা নিয়ে। সমস্যা ভারাক্রান্ত দিনযাপনের পথ বেয়ে আনন্দের প্রবচন নিয়েই হয়তো আসছিল ঈদ।

 স্বীকৃতির প্রশ্নে পাকিস্তান

পাকিস্তানের পররাষ্ট্র সেক্রেটারি ইফতেখার আলী ১৯৭২ সালের ৬ নভেম্বর আবারও বাংলাদেশের স্বীকৃতি নিয়ে নতুন করে বক্তব্য দেন। তিনি বলেন যে বাংলাদেশ যে একটা কার্যকর সম্পর্ক চায় এর প্রমাণ পাওয়া না গেলে পাকিস্তানের জনগণ বাংলাদেশের স্বীকৃতি দান মেনে নেবে না। তিনি বলেন বাংলাদেশকে স্বীকৃতি দান এবং জাতিসংঘের সদস্যপদ লাভের বিষয়ে পাকিস্তানের বিরোধিতা অপরিবর্তনীয় নয়। তবে পাকিস্তানের কথা হল দুটি হাত এগুলেই তখন হাত মিলানো যায়।

সংবিধান সুখী সমাজ কায়েম নিশ্চিত করবে

তথ্য ও বেতারমন্ত্রী মিজানুর রহমান চৌধুরী বলেন সম্প্রতি গণপরিষদ যে সংবিধান অনুমোদন করেছে সেই সংবিধান দেশ একটি সুস্থ ও সুখী সমাজ প্রতিষ্ঠার নিশ্চয়তা দেবে। তিনি চাঁদপুরে আয়োজিত এক জনসভায় বক্তৃতা করছিলেন। তিনি বলেন রক্তাক্ত বিপ্লবের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জনের মাত্র দশ মাসের মধ্যেই আওয়ামী লীগ জাতিকে একটি সংবিধান দিতে পেরেছে। এমন নজির দুনিয়ায় আর কোথাও নেই। তিনি উল্লেখ করেন যে সংবিধানে দেশের অবহেলিত মেহনতী মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন হয়েছে এবং এর মাধ্যমে দেশে কৃষক-শ্রমিক রাজ নিশ্চিত হবে।

জনসভায় তিনি আওয়ামী লীগের সুদীর্ঘ সংগ্রামের ইতিহাস বর্ণনা করেন। তিনি বলেন জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য আওয়ামী লীগ সংগ্রামের মাধ্যমে গড়ে উঠেছে। আত্মনির্ভরশীলতার ওপর জোর দিয়ে তিনি বলেন, দেশ বড় হোক আর ছোট হোক, যদি নিজের পায়ে দাঁড়াতে না পারে তবে সেই দেশের সমৃদ্ধি ও উন্নতি হয় না।