• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

প্রযুক্তি নির্ভর কৃষির উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার: পলক

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রযুক্তি নির্ভর কৃষির উন্নয়নে কাজ করে যাচ্ছে কৃষিবান্ধব সরকার। এর ফলে সমৃদ্ধি এসেছে কৃষিতে। খাদ্য ঘাটতির দেশ থেকে বাংলাদেশ খাদ্য রফতানিকারক দেশে পরিণত হয়েছে।

শনিবার সিংড়া উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে পেঁয়াজ ও পাটের বীজ এবং সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পলক এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সারাদেশের বিভিন্ন সেক্টরের সুষম উন্নয়নের সঙ্গে কৃষিতে সমৃদ্ধি এসেছে। কৃষি যান্ত্রিকীকরণ কার্যক্রমের আওতায় ৫০ থেকে ৭০ শতাংশ ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি সরবরাহ করছে সরকার। নিরবচ্ছিন্ন্ বিদ্যুৎ সরবরাহ এবং সেচেও ভর্তুকি প্রদান করা হচ্ছে। উন্নতমানের বীজ কৃষকদের হাতে তুলে দেওয়া হচ্ছে। সারের মূল্য হ্রাসসহ প্রণোদনা কর্মসূচিতে কৃষকদের নিয়মিত সার, বীজ ও অন্যান্য উপকরণ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। এখন আর সারের জন্যে কৃষকদের প্রাণ দিতে হয় না। কৃষকরা এখন ঘরে বসে তাদের চাষাবাদ ও সমস্যা সমাধানের পরামর্শ পাচ্ছেন। তাদের জন্যে ডিজিটাল কৃষি তথা ‘ই-কৃষি’ প্রবর্তন করা হয়েছে।

পলক বলেন, কৃষকদের উৎপাদন বৃদ্ধির কার্যকর সকল পদক্ষেপের পাশাপাশি তাদের উৎপাদিত শস্যের ন্যায্যমূল্য প্রাপ্তির জন্যে বিভিন্ন বাজারের পণ্যমূল্যের তালিকা ঘরে বসেই পাচ্ছেন। এসব ডিজিটাল বাংলাদেশের সুফল। পাশাপাশি গ্রামীণ অবকাঠামোর অভূতপূর্ব উন্নয়নের ফলে কৃষকরা অনায়াসে তাদের উৎপাদিত পণ্যের বিপনন কার্যক্রম সমাধা করতে পারছেন।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার সেলিম রেজা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক লুৎফুল হাবিব রুবেল।