• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

নকল তার তৈরি: ১২ জনের কারাদণ্ড, ৪২ লাখ টাকা জরিমানা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২০  

রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইল এলাকায় আজিজ ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে নকল বৈদ্যুতিক তার তৈরির কারখানায় অভিযান চালিয়ে ১২ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। সেই সঙ্গে এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ৪২ লাখ টাকা জরিমানা এবং আটকদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

র‍্যাব-১০ এর সহযোগিতায় বুধবার (৪ নভেম্বর) রাতে অভিযান পরিচালিত হয়। সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।

অভিযান শেষে সারওয়ার আলম বলেন, যাত্রাবাড়ীর মাতুয়াইল এলাকায় নকল বৈদ্যুতিক ক্যাবল তৈরির কারখানায় অভিযান চালিয়ে দেখা যায়, প্রতিষ্ঠানটি নামিদামি কোম্পানির নাম ব্যবহার করে নকল বৈদ্যুতিক ক্যাবল তৈরি করছে। আজিজ ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিএসটিআই থেকে তিন ক‍্যাটাগরির (১.৫, ২.৫ এবং ৪.০ আরএম) বৈদ‍্যুতিক ক‍্যাবল তৈরির লাইসেন্স নিয়েছে। কিন্তু তারা বিবিএস, পোলয়, বিআরবি ক‍্যাবলসের নামে নকল তার তৈরি করছে।

এছাড়া কারখানায় ৯৫, ১৫০ আরএম ক‍্যাটাগরির নকল তার তৈরি করা হচ্ছিল, যা বিভিন্ন বড় বড় কলকারখানায় ব‍্যবহৃত হয়। একটি চায়নিজ প্রিন্টিং মেশিন দিয়ে সহজেই নকল তারে বিবিএস, পোলয়, বিআরবি ক‍্যাবলসসহ অন্যান্য নাম বসিয়ে দিচ্ছে।

সারওয়ার আলম বলেন, বিভিন্ন গ্রেডের নকল বৈদ‍্যুতিক তার উৎপাদন করার অপরাধে ১২ জনকে বিভিন্ন মেয়াদে (তিন মাস থেকে দুই বছর) কারাদণ্ড দেয়া হয়েছে। কারখানাটিকে ৪২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে প্রায় এক কোটি টাকার নকল বৈদ্যুতিক তার জব্দ করা হয়েছে।