• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ

ময়মনসিংহে উন্নয়নের জোয়ার

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩  

‘হাওর জঙ্গল মইষের শিং, এই তিনে ময়মনসিং’ এমন প্রবাদ-প্রবচনে পরিচয় করানো হতো ময়মনসিংহ জেলাকে। বর্তমানে দ্রুতগতিতে চলছে ময়মনসিংহ নগরী ও বিভাগের উন্নয়ন কাজ। চলতি বছরের মার্চে ময়মনসিংহে ৭৩টি উন্নয়ন কাজের উদ্বোধন এবং ৩০টি কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রসারিত ১২টিসহ নগরীর ৩৩টি ওয়ার্ডেই এরইমধ্যে সড়ক যোগাযোগ ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নের নানা কাজ দৃশ্যমান হয়েছে।
জানা যায়, জেলা সদরেই রয়েছে- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, আনবিক কৃষি গবেষণা কেন্দ্র এবং মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মহিলা শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়, ন্যাশনাল একাডেমি ফর প্রাইমারি অ্যাডুকেশন, প্রথম গার্লস ক্যাডেট কলেজ এবং কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।

চলতি বছরের মার্চে ৭৩টি উন্নয়ন কাজের উদ্বোধন এবং ৩০টি কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এরমধ্যে রয়েছে- কেন্দ্রীয় শহিদ মিনার সংলগ্ন বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন, সদর উপজেলার সিরতা গ্রামে ৫০ শয্যাবিশিষ্ট ডা. মুশফিকুর রহমান শুভ মেমোরিয়াল ইসলামিক মিশন হাসপাতাল, ত্রিশাল ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির এক হাজার আসন বিশিষ্ট একটি অডিটোরিয়াম, ইউনিয়ন রক্ষা বাঁধ নির্মাণ, সদর উপজেলা পরিষদ নতুন হাসপাতাল নির্মাণ, জামালপুরের মাদারগঞ্জ, নেত্রকোণার মোহনগঞ্জ ও খালিয়াজুরী স্বাস্থ্য কমপ্লেক্স, হালুয়াঘাটে গোরবাকুড়া-কড়ইতলী স্থলবন্দর, জেলা আইনজীবী সমিতির মূল ভবন, শহিদ অ্যাডভোকেট নজরুল ইসলাম ভবন ও বেগম ফজিলাতুন নেসা মুজিব মহিলা কলেজের চারতলা একাডেমিক ভবন, ৩২টি পৌরসভায় পানি সরবরাহ ও মানববর্জ্য ব্যবস্থাপনাসহ এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প, ২১টি বিদ্যালয় ও কলেজের চারতলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ।

ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে- সড়ক ও ড্রেনেজ নেটওয়ার্কের উন্নয়ন, বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, তিনটি সেতু নির্মাণ, কর্মজীবী নারীদের হোস্টেল নির্মাণ, কৃষি বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হল, শেখ রেহানা হল ও রোজী জামাল হল, সরকারি আনন্দ মোহন কলেজে ৫০০ শয্যার পাঁচতলা ছাত্র হোস্টেল নির্মাণ, সরকারি কর্ম কমিশনের সাতটি আঞ্চলিক কার্যালয় নির্মাণ, চারতলা অফিস নির্মাণ এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালকের জন্য ডরমেটরি ভবন।

এদিকে, সিটি কর্পোরেশনের সড়ক যোগাযোগ ও ড্রেনেজ নেটওয়ার্কসহ নাগরিক সেবা উন্নতকরণ প্রকল্পে বরাদ্দের এক হাজার ৫৭৫ কোটির মধ্যে কাজ চলছে ৭২৯ কোটি টাকার। ২০২১ সালের জানুয়ারিতে শুরু হওয়া প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে আগামী ২০২৪ সালের ডিসেম্বরে। জয়েন্ট ভেঞ্চারসহ ২০টি ঠিকাদারি প্রতিষ্ঠানের একযোগে অংশগ্রহণে প্রকল্পের কাজের অগ্রগতি ৪৫ শতাংশ। বিভিন্ন এলাকায় ২৭৪ কিলোমিটার আরসিসি সড়ক নির্মাণসহ ৪৭৪ কিলোমিটার সড়ক উন্নয়নের কাজ ও স্থাপন করা হয়েছে সড়কবাতি। এছাড়া স্বাস্থ্যসেবাতেও নতুন মাত্রা যোগ করেছে ময়মনসিংহ সিটি কর্তৃপক্ষ।


এছাড়া উন্নয়নের আরেকটি ভিন্নমাত্রা যোগ করবে ঝুলন্ত সেতু। ব্রহ্মপুত্র নদে নির্মাণ করা হবে দৃষ্টিনন্দন দেশের প্রথম আর্চ স্টিল সেতু। এতে ব্যয় ধরা হয়েছে তিন হাজার ২৬৩ কোটি টাকা। ২০১৮ সালে যানজট নিরসনে নতুন এ সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

অপরদিকে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাইপাস মোড় থেকেই শুরু হবে মূল সেতুর সংযোগ সড়ক, যা হবে সেতুর অপর প্রান্ত চায়না মোড় পর্যন্ত ৬ দশমিক ২০ কিলোমিটার দীর্ঘ। সংযোগ সড়ক মূল সেতুর সঙ্গে মিলিত হওয়ার আগেই পড়বে ২৫০ মিটার রেলওয়ে ওভারপাস। এর পরই সংযোগ সড়ক মিলবে ৩২০ মিটার দীর্ঘ মূল আর্চ স্টিল সেতুর সঙ্গে। সেতুতে ২০২ মিটার র‌্যাম্পসহ ভারী যান চলাচলের জন্য চার লেন এবং মোটরসাইকেল ও হালকা যান চলাচলের জন্য দুই লেনসহ ছয়টি লেন থাকবে।

ময়মনসিংহ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী পরিচালক কেবিএম সাদ্দাম হোসেন বলেন, আর্চ স্টিল সেতুতে লম্বা স্প্যান ব্যবহার করা হবে। এ সেতু নির্মাণে ব্যয় ধরা হয়েছে তিন হাজার ২৬৩ কোটি টাকা।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বলেন, বরাদ্দের টাকায় পুরো নগরীতে নানা ধরনের উন্নয়নকাজ চলমান রয়েছে। পুরো প্রকল্পের কাজ শেষ হলে বদলে যাবে ময়মনসিংহ নগরীর চিরচেনা চেহারা।