• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ

‘ঝিনুকে’ মন মজবে পর্যটকদের

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩  

পর্যটন নগরী কক্সবাজারের ঝিনুক আকৃতির রেলস্টেশনে ট্রেন প্রবেশ করতেই পর্যটকদের মনে জাগাবে অন্যরকম শিহরণ। ২৯ একর জায়গার ওপর গড়ে তোলা ১ লাখ ৮৭ হাজার বর্গফুটের রেলস্টেশনে থাকছে তারকা মানের হোটেল, শপিংমল, রেস্তোরাঁ, শিশুযত্ন কেন্দ্র, লাগেজ রাখার লকারসহ অত্যাধুনিক সুবিধা।
দৈনিক ৪৬ হাজার মানুষের ধারণক্ষমতার শীতাতাপ নিয়ন্ত্রিত আইকনিক রেলস্টেশনে আরো আছে ডাকঘর, কনভেনশন সেন্টার, তথ্যকেন্দ্র, এটিএম বুথ ও প্রার্থনার স্থান। দেশের প্রথম আইকনিক এই রেলস্টেশনেই সাগরের ঘ্রাণ পাবেন ভ্রমণপিপাসুরা। আধুনিক সুযোগ-সুবিধায় ভরপুর, অনন্য নির্মাণশৈলীতে গড়ে তোলা স্টেশনটি দেখলেই মন মজবে পর্যটকদের।

ঢাকা কিংবা চট্টগ্রাম থেকে সকালে ট্রেনে উঠে দুপুরে কক্সবাজারে নেমে সমুদ্র সৈকতে ঘোরাঘুরি শেষে যে কেউ রাতের ট্রেনে আবার ফিরতে পারবেন। এ জন্য মূল্যবান জিনিসপত্র স্টেশনের লকারে রাখার ব্যবস্থা রয়েছে। কেউ থাকতে চাইলে থাকার ব্যবস্থাও আছে।

বৃহস্পতিবার বিকেলে রেলস্টেশনটি পরিদর্শন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম। ওই সময় তিনি বলেন, রেল চলাচলের জন্য এ স্টেশন ও রেলপথ প্রস্তুত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলপথ ও রেলস্টেশন উদ্বোধনের পর অর্থনীতির নতুন দ্বার উন্মোচন হবে। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন রেললাইন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. সবুক্তগীন।

এর আগে, গত ৭ নভেম্বর দোহাজারী-কক্সবাজার রেলপথে প্রথম ট্রেন কক্সবাজার আইকনিক রেলস্টেশনে আসে। ওইদিন সন্ধ্যায় হুইসেল বাজিয়ে আটটি বগি নিয়ে প্রথম ট্রেনটি যখন প্রবেশ করছিল, তখন ঝিনুক স্টেশনে ট্রেন আসার অপেক্ষার শেষ হয় কক্সবাজারবাসীর। শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই স্টেশন প্রাঙ্গণে দোহাজারী-কক্সবাজার রেলপথের উদ্বোধন করবেন।

প্রকল্পসংশ্লিষ্টরা বলেন, ছয় তলাবিশিষ্ট স্টেশনটি নির্মাণে চীন, বেলজিয়াম, ইংল্যান্ড, ইতালিসহ বিশ্বের বিভিন্ন আধুনিক স্টেশনের সুযোগ-সুবিধা বিবেচনায় নেয়া হয়। পুরো প্রকল্পটিতে ১১০ জন বিদেশিসহ মোট ২৫০ জন প্রকৌশলী এবং ছয় শতাধিক লোক কাজ করেছেন। চার বছরের শ্রমে আইকনিক রেলস্টেশন ভবনটি এখন উদ্বোধনের অপেক্ষায়। মূল ভবনের সামনে তৈরি করা হয়েছে ঝিনুক আকৃতির দৃষ্টিনন্দন একটি ফোয়ারা।

ঝিনুকের ভেতরে মুক্তা। যাত্রীরা ঝিনুক ফোয়ারা দিয়ে স্টেশনে প্রবেশ করবেন। তারপর চলন্ত সিঁড়ির মাধ্যমে পদচারী-সেতু হয়ে উঠবেন ট্রেনে। আবার ট্রেন থেকে নেমে ভিন্ন পথে বেরিয়ে যাত্রীরা ছুটবেন পর্যটন শহরে। ভবনের পূর্ব পাশে ৮০ ফুট লম্বা পদচারী-সেতু। এর সঙ্গে পৃথক তিনটি চলন্ত সিঁড়ি। বয়স্ক ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা। ভবনের উত্তরে ৬৫০ মিটার দৈর্ঘ্য ও ১২ মিটার প্রস্থের তিনটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। সেখানে অপেক্ষমাণ যাত্রীদের জন্য বসার ব্যবস্থা রয়েছে।

প্রকল্প পরিচালক মো. সুবক্তগীন বলেন, এশিয়ার প্রথম শতভাগ শীতাতপনিয়ন্ত্রিত ছয়তলাবিশিষ্ট এই স্টেশন দেশি-বিদেশি পর্যটকদের জন্য আকর্ষণীয়ভাবে গড়ে তোলা হয়েছে। এখানে আন্তর্জাতিক মানের সব সুযোগ-সুবিধা রয়েছে। আছে আধুনিক ট্রাফিক সুবিধা।