• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

শীতে বাড়ে সাইলেন্ট অ্যাটাক! চার কারণে থেমে যেতে পারে হার্ট

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২৩  

সাইলেন্ট হার্ট অ্যাটাকের মানে কিছু আভাস পাওয়ার আগেই হার্ট অ্যাটাক হওয়া। শীতেই এমন হৃদরোগের ঝুঁকি বেশি। আর তার জন্য দায়ী আপনারই চার অভ্যাস।
ধূমপান: শরীরের উপর নানা কুপ্রভাব রয়েছে ধূমপানের।  ফুসফুসের যথেষ্ট ক্ষতি করে ধূমপান। একইসঙ্গে ক্ষতি করে হার্টেরও। ধোঁয়ার বিষাক্ত পদার্থ রক্তনালির মধ্যে প্লাক তৈরি করে। এই প্লাক হার্ট অ্যাটাকের বড় কারণ।
ওজন বেশি: খেতে কমবেশি সবাই ভালোবাসে। কিন্তু প্রয়োজনের বেশি খেলেই তা মেদে পরিণত হয়। আর এই মেদ শীতকালে স্বাস্থ্যের জন্য বড় বিপদ। বিশেষজ্ঞদের কথায়, অতিরিক্ত ওজন হলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই বেশি।
উচ্চমাত্রায় কোলেস্টেরল: রক্তে অতিমাত্রায় কোলেস্টেরল হার্ট অ্যাটাকের বড় কারণ। কোলেস্টেরল দুই ধরনের। এর মধ্যে কম ঘনত্বের কোলেস্টেরলই স্বাস্থ্যের জন্য় ক্ষতিকর। এটি ধমনীর ভিতর প্লাক জমাতে শুরু করে। ফলে রক্ত সঞ্চালনে বাধা তৈরি হয়। হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে।
উচ্চ রক্তচাপ: উচ্চ রক্তচাপের সমস্য়ায় অনেকেই ভোগেন। শীতে হাই ব্লাড প্রেশারই কাল হয়ে উঠতে পারে। সাইলেন্ট হার্ট অ্যাটাকের পিছনে বেশিরভাগ সময়ই রক্তচাপের সমস্যাই থাকে।