• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা

শরীরে ক্যালসিয়ামের অভাব হচ্ছে বুঝবেন যেভাবে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৪  

শরীর সুস্থ থাকার জন্য নানা ধরনের পুষ্টি উপাদানের প্রয়োজন হয়। প্রতিদিন সেসব পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়ার প্রয়োজন পড়ে। কোনো একটি উপাদানের ঘাটতি হলেই শরীরে নানাভাবে তার লক্ষণ প্রকাশ পেতে থাকে। আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান হলো ক্যালসিয়াম। সুস্থ থাকার জন্য চিকিৎসকেরা অন্যান্য পুষ্টিকর খাবারের পাশাপাশি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন।

আপনার শরীরে যদি প্রয়োজনীয় এই উপকরণের ঘাটতি তৈরি হয় তবে নানাভাবে তার লক্ষণ প্রকশ করবে। সেসব লক্ষণ দেখে সতর্ক হওয়া ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জরুরি। অন্যথায় দীর্ঘস্থায়ী সমস্যা তৈরি হতে পারে। চলুন জেনে নেওয়া যাক, শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে কী কী লক্ষণ দেখা দিতে পারে-

১. শরীরে ব্যথা

আপনার যদি শরীরে বিশেষ করে গা, হাত পায়ে ব্যথা হয় তাহলে হতে পারে তা ক্যালসিয়ামের অভাব। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে হতে পারে গাঁটে গাঁটে ব্যথা। এছাড়াও আরও অনেক সমস্যা দানা বাঁধে শরীরে। তাই এ ধরনের সমস্যা হলে তা ক্যালসিয়ামের অভাব কি না তা জেনে নিন। এরপর বিশেষজ্ঞের পরামর্শ মেনে চলুন।

শরীরে ভিটামিন সি-এর অভাব হলে যা হতে পারে
যে ৫ লক্ষণ বলে দেবে আপনার শরীরে ভিটামিন ডি এর ঘাটতি
আয়রনের ঘাটতি দূর করবে যে ৭ খাবার
যে ভিটামিনের অভাবে সব সময় ক্লান্ত লাগে
যেসব ভিটামিনের অভাবে ত্বক শুষ্ক হয়ে যায়
২. শরীর অবস মনে হলে

শরীরের বিভিন্ন অংশ যদি হঠাৎ হঠাৎ অবশ মনে হয় তবে সতর্ক হোন। শরীরে যদি যখন তখন ঝি ঝি ধরে যায় তবে তা হতে পারে ক্যালসিয়ামের অভাব। কারণ ক্যালসিয়ামের অভাবের ফলে আমাদের নার্ভাস সিস্টেমে মারাত্মক প্রভাব পড়ে। তাই এ ধরনের লক্ষণ দেখা দিলেই সতর্ক হোন। সুস্থ থাকার জন্য খেয়াল রাখুন নিজের প্রতি।

৩. দুর্বল লাগলে

শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে সারাক্ষণই আপনার ঘুম ঘুম পাবে। সেইসঙ্গে দেখা দিতে পারে লাগামহীন দুর্বলতা। ক্লান্তি কিছুতেই দূর হতে চাইবে না। এমন লক্ষণ দেখা দিলে দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিন। এতে সুস্থ থাকা সহজ হবে। দেরি হলে অনেক সময় সমস্যা দীর্ঘায়িত হতে পারে।

৪. দাঁতে যন্ত্রণা

ক্যালসিয়ামের অভাব হলে দাঁতের গোড়ায় যন্ত্রণা দেখা দিতে পারে। সেইসঙ্গে হতে পারে দাঁতে শিরশিরে ভাব। এগুলো সবই হয় ক্যালসিয়ামের অভাবে। তাই দাঁতের সমস্যা দেখা দিলে শরীরে ক্যালসিয়ামের ঘটতি রয়েছে কি না সে দিকে খেয়াল করতে হবে। এতে দাঁত ভালো রাখা সহজ হবে।

৫. ত্বকে ব়্যাশ হতে পারে

শরীরে ক্যালসিয়ামের অভাব দেখা দিলে ত্বক শুষ্ক হতে পারে এবং অনেক বেশি ব়্যাশ হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ক্যালসিয়ামের ঘাটতির কারণে ত্বকের বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিতে পারে। তাই ত্বকে যেকোনো ধরনের সমস্যা দেখা দিলে সতর্ক হোন।