• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

সবুজ শাক-সবজিই পারে স্ট্রোকের ঝুঁকি কমাতে

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২০  

বেশি মানসিক চাপে যারা থাকেন। তাদেরই বেশি রয়েছে স্ট্রোকের ঝুঁকি। বিস্তর গবেষণার পর ইউরোপীয় হার্ট জার্নালে গবেষকরা তাদের মতামত প্রকাশ করেছেন। তাদের মতে, কিছু খাবার রয়েছে যা স্ট্রোকের ঝুঁকির কমাতে সাহায্য করে।

এছাড়াও সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে ফলমূল, শাকসবজি এবং দুগ্ধজাত খাবারের উচ্চ পরিমাণে উপকারী খনিজ রয়েছে। যা স্ট্রোকের সম্ভাবনা কমাতে পারে। 

গবেষকরা ইউরোপের নয়টি দেশের প্রায় চার লাখ ১৮ হাজার ৩২৯ জন নারী এবং পুরুষের উপর করেছেন বিস্তর গবেষণা। সমীক্ষায় দেখা গেছে, যারা ফল-মূল, সবুজ শাক-সবজি, ফাইবার, দুধ, পনির বা দই খেয়েছে নিয়মিত তাদের উচ্চ মাত্রায় স্ট্রোকের ঝুঁকি কমে থাকে।  

সবুজ শাক-সবজি খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। বহু জটিল রোগ প্রতিরোধ করতে সাহায্য করে সবুজ এবং তাজা শাক-সবজি। প্রতিদিন ডায়েটে সবুজ তাজা শাক-সবজি রাখলে তা স্ট্রেস কমাতে সাহায্য করে এবং স্ট্রোকের ঝুঁকিও কম করে।

মস্তিষ্কে রক্তক্ষরণের জন্য এবং তার সঙ্গে উচ্চ রক্তচাপের কারণে ৯০ শতাংশ ক্ষেত্রে স্ট্রোক হওয়ার সম্ভাবনা দেখা গিয়েছে। সমীক্ষায় দেখা গিয়েছে, যারা প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি খেয়ে থাকেন, তাদের মধ্যে স্ট্রোক হওয়ার ঝুঁকি ৬৪ শতাংশ কমে গিয়েছে।

বর্তমানে বিভিন্ন কারণে আমাদের মধ্যে স্ট্রোক হওয়ার ঝুঁকি প্রচণ্ড পরিমানে বেড়ে গিয়েছে। তাই আপনি যদি স্ট্রোকের ঝুঁকি থেকে বাঁচতে চান, তাহলে রোজকার ডায়েটে সবুজ তাজা শাক-সবজি রাখুন।