• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

শরীয়তপুর বার্তা
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে

লেবু নাকি গ্রিনটি, শীতে শরীর সুস্থ রাখবে কোন চা

শরীয়তপুর বার্তা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২১  

শীতের সকালে ঘুম ভেঙেই চায়ের কাপে চুমুক। শরীরকে গরম এবং চাঙ্গা রাখার এরচেয়ে ভালো উপায় আর কিছুই নেই। সারাদিনেও বেশ কয়েকবার চা খাওয়া হয়। শীতের সময়টাতে তা আবার একটু বেশিই। তবে অতিরিক্ত চিনি দেয়া চা কফি খেয়ে একদিকে যেমন স্বাস্থ্যের ক্ষতি করছেন, অন্যদিকে ওজন বেড়ে যাচ্ছে তরতরিয়ে।
তাই স্বাস্থ্য সচেতনরা খানিকটা দ্বিধাগ্রস্ত থাকেন। কোন চা এই সময় স্বাস্থ্যের জন্য ভালো হবে তা নিয়ে। ফিগার সচেতন যারা তারা অনেকেই গ্রিন টি বা সবুজ চা খান। অনেকে আবার লেবু চা খেতে বেশি পছন্দ করেন। চলুন দেখে নেয়া যাক কাদের জন্য কোন চা এই সময় বেশি ভালো।

লেবু চা পান করার উপকারিতা
লেবু ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। লেবু আমাদের বডি ডিটক্সের জন্য খুব উপকারী। লেবু একটি লো-ক্যালোরি ফুড যা ওজন কমাতেও সহায়তা করে। ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্যও লেবু চা অত্যন্ত উপকারী, যা ইনসুলিনের উৎপাদন বাড়ায়। লেবু চা পান করলে কার্ডিওভাসকুলার ডিজিজ-এর ঝুঁকি হ্রাস হয়। অ্যান্টি-ব্যাকটেরিয়াল সংক্রমণ এবং ভাইরাস সংক্রমণ থেকে স্বস্তি পাওয়া যায়।

গ্রিন টি পান করার উপকারিতা
গ্রিন টি সবচেয়ে স্বাস্থ্যকর ওয়েট লস পানীয় হিসেবে বিবেচিত হয়। গবেষণায় দেখা গেছে, এই সবুজ চায়ে রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-ই, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ছাড়াও বিভিন্ন খনিজ উপাদান যা প্রতিটি মানুষের শরীরেই প্রয়োজন। গ্রিন টি পান করলে ভাইরাস এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। এটি হৃদরোগ এবং অস্টিওপরোসিস-সহ অনেক রোগের ঝুঁকি হ্রাস করে। বিভিন্ন গবেষণা অনুযায়ী, গ্রিন টি পান করলে তা শরীরকে বিভিন্ন ধরনের ক্যান্সার থেকে রক্ষা করে। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও সহায়তা করে।